বড় প্রতিবাদের ডাক সূর্যের

শ্লীলতাহানির মামলা অশোকদের বিরুদ্ধেই, পাল্টা সরব সিপিএম

প্রথমে ছিল হামলা এবং তার প্রতিরোধ। তার জেরে শ্লীলতাহানির অভিযোগ দায়ের হল শিলিগুড়ির মেয়র অশোক ভট্টাচার্য, দার্জিলিং জেলা সম্পাদক জীবেশ সরকার-সহ কয়েক জন বামপন্থী কর্মীর বিরুদ্ধে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ১৭ অগস্ট ২০১৫ ০৩:১৫
Share:

ঘটনার বিবরণ দিচ্ছেন অশোক ভট্টাচার্য। ছবি: বিশ্বরূপ বসাক।

প্রথমে ছিল হামলা এবং তার প্রতিরোধ। তার জেরে শ্লীলতাহানির অভিযোগ দায়ের হল শিলিগুড়ির মেয়র অশোক ভট্টাচার্য, দার্জিলিং জেলা সম্পাদক জীবেশ সরকার-সহ কয়েক জন বামপন্থী কর্মীর বিরুদ্ধে। ফলে তৃণমূল এবং রাজ্য সরকারের বিরুদ্ধে ‘মিথ্যা মামলা’য় ফাঁসানোর অভিযোগে রবিবার নতুন করে সরব হল সিপিএম। মহকুমা পরিষদের নির্বাচনের আগে নতুন করে তেতে উঠল শিলিগুড়ির রাজনীতিও।

Advertisement

শিলিগুড়ির উপকণ্ঠে মাটিগাড়ার বালাসন কলোনিতে গত শুক্রবার সিপিএমের একটি দলীয় দফতরে ভাঙচুরের অভিযোগ ঘিরে গোলমালের সূত্রপাত। অশোকবাবু এবং জীবেশবাবু-সহ সিপিএম কর্মীরা শনিবার সেখানে সভা এবং মিছিল করেন। সেই সময় তৃণমূল তাঁদের উপরে দু’ দফায় হামলা চালায় এবং পুলিশ নিষ্ক্রিয় থাকে বলে অভিযোগ। তৃণমূলও তাদের কর্মীদের বাড়ি এবং দোকানে হামলার পাল্টা অভিযোগ তোলে সিপিএমের বিরুদ্ধে। পুলিশ অশোকবাবু, জীবেশবাবু-সহ কয়েক জন বাম কর্মীর বিরুদ্ধে খুনের চেষ্টা, শ্লীলতাহানি, হামলা-সহ একাধিক অভিযোগে মামলা করে। তৃণমূলের একাধিক নেতা-কর্মীর বিরুদ্ধেও অস্ত্রশস্ত্র নিয়ে হামলার অভিযোগে মামলা হয়। শনিবার রাতেই গ্রেফতার হন তিন জন সিপিএম কর্মী। এ দিন শিলিগুড়ি আদালত থেকে তাঁরা জামিন পেয়েছেন। শিলিগুড়ির পুলিশ কমিশনার মনোজ বর্মা বলেন, ‘‘তদন্ত চলছে। কয়েক জনকে গ্রেফতারও করা হয়েছে। আমরা একটি ভিডিও ফুটেজ পেয়েছি। সেটা দেখে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।’’


বালাসন কলোনির ঘটনার প্রতিবাদে শিলিগুড়ির হিলকার্ট রোডে সিপিএমের মিছিল।

Advertisement

গোটা ঘটনার প্রেক্ষিতে এ দিন অশোকবাবুর নেতৃত্বে সভা-মিছিল এবং তৃণমূলের জেলা সভাপতি তথা উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেবের নেতৃত্বে অবস্থান-বিক্ষোভ ও ধিক্কার মিছিলে টানটান উত্তেজনায় ছিল শিলিগুড়ি। অশোকবাবুর অভিযোগ, ‘‘পুরভোটে হেরে আতঙ্কে ভুগছেন মন্ত্রী। সামনেই মহকুমা পরিষদ নির্বাচন। আবার হার নিশ্চিত জেনে উনি এ সব করাচ্ছেন। মাটিগাড়ায় দলীয় দফতরে ভাঙচুর, সময়মতো পুলিশের না আসা এবং আমাদের বিরুদ্ধে মিথ্যা মামলা মন্ত্রীর নির্দেশেই হয়েছে।’’ অশোকবাবুর হুঁশিয়ারি, ‘‘এ ভাবে পঞ্চায়েত ভোট করাবেন বলে ভাবলে মূর্খের স্বর্গে বাস করছেন। আমি সর্বত্র ঘুরে বেড়াচ্ছি। পুলিশ মনে করলে আমাকে গ্রেফতার করুক।’’ অশোকবাবু জানান, ঘটনার প্রতিবাদে কাল, মঙ্গলবার শিলিগুড়ি জুড়ে প্রতিবাদ-ধিক্কার দিবস পালন করা হবে। আগামী দিনে গণপ্রতিরোধ হবে। বিকেলে সিপিএমের মিছিলে নেতৃত্ব দেন রায়গঞ্জের সাংসদ মহম্মদ সেলিম। হামলা এবং ‘মিথ্যা মামলা’র বিরুদ্ধে আরও বড় প্রতিবাদ হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।


হাসমিচকে পাল্টা অবস্থান তৃণমূলের।

অশোকবাবুদের প্রতিবাদের পাল্টা গৌতমবাবুর নেতৃত্বে হাসমিচকে অবস্থানে বসেন তৃণমূল নেতারা। সন্ধ্যায় মাটিগাড়ার বালাসন কলোনিতে সভাও হয়। সেখানে গৌতমবাবু সিপিএম এবং অশোকবাবুদের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ তুলে প্রতিরোধের ডাক দেন। রাতে তাঁর নেতৃত্বে এলাকায় মিছিলও হয়। সিপিএমের অভিযোগকে ‘দুর্বল চিত্রনাট্যের নাটক’ বলে কটাক্ষ করে গৌতমবাবু বলেন, ‘‘এমন আক্রমণ হল যে, অশোকবাবু তো দূরের কথা, কারও গায়ে একটা আঁচড়ও পড়ল না! বৃষ্টির মতো ঢিল, পাথর চললে এটা কী ভাবে হল জানি না! এমন চললে প্রয়োজনে সন্ত্রাস সৃষ্টিকারী হাত গুঁড়িয়ে দেওয়া হবে।’’ মন্ত্রীর দাবি, ঘটনার দিন তিনি রাত অবধি নানা সরকারি অনুষ্ঠানে ব্যস্ত ছিলেন। পরে বিষয়টি শুনে দুই নেতাকে এলাকায় পাঠান। তাঁর কথায়, ‘‘আমি পুলিশকে কেন নির্দেশ দেব? পুলিশ পুলিশের কাজ করেছে।’’ তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ও বলেন, ‘‘অশোক ভট্টাচার্য কখন কী বলেন, কখন কী করেন, কিছুই বোঝা যায় না!’’

শিলিগুড়ি-কাণ্ডের প্রসঙ্গে অতি সম্প্রতি শালবনির এক সাধারণ সিপিএম সমর্থককে ‘মিথ্যা মামলা’য় গ্রেফতারের কথা টেনে শাসক দলকে কড়া আক্রমণ করেছেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যবাবু। তিনি এ দিন বলেন, ‘‘কোনও ক্ষেত্রে পুলিশের অতিসক্রিয়তা, কোথাও নিষ্ক্রিয়তা দেখা যাচ্ছে। শালবনিতে আমাদের এক সমর্থককে অস্ত্রশস্ত্র দিয়ে সাজিয়ে মিথ্যা অভিযোগে গ্রেফতার করেছে পুলিশ। আর শিলিগুড়িতে আমাদের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য অশোক ভট্টাচার্য এবং দার্জিলিং জেলা সম্পাদক জীবেশ সরকারদের নেতৃত্বে মিছিলের উপরে তৃণমূলের দুষ্কৃতীরা যখন হামলা করেছে, পুলিশকে জানানো সত্ত্বেও তারা কোনও ব্যবস্থা নেয়নি। স্থানীয় মানুষ এগিয়ে এসে প্রতিরোধ না করলে কী হত কেউ জানে না! তার পরে আবার আক্রান্ত অশোকবাবুদের বিরুদ্ধেই মিথ্যে মামলা দেওয়া হয়েছে!’’ আগামী ২৭ অগস্ট ‘নবান্ন অভিযানে’র বিষয়সূচির মধ্যে শালবনি ও শিলিগুড়ির ঘটনার প্রতিবাদকেও যুক্ত করছে বামেরা।

—নিজস্ব চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন