Abhishek Banerjee

নবান্নে অভিষেক, সংসদে শীতকালীন অধিবেশনের রণকৌশল তৈরি করতেই কি নেত্রী মমতার কাছে?

নবান্নের একটি সূত্রের দাবি, মু্খ্যমন্ত্রীই তাঁকে ডেকে পাঠিয়েছিলেন। সংসদে আসন্ন শীতকালীন অধিবেশন নিয়ে আলোচনাও হয়েছে দু’জনের। তবে মমতা বা অভিষেক কোনও মন্তব্য করেননি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২২ ১৭:১৮
Share:

নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে গিয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। — ফাইল ছবি।

নবান্নে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সোমবার বিকেলে চারটে নাগাদ তিনি পৌঁছন নবান্নে। ঘণ্টাখানেক সেখানে থেকে বিকেল পাঁচটা নাগাদ বেরিয়ে যান অভিষেক। সাম্প্রতিক কালে তাঁকে রাজ্যের প্রশাসনিক সদর দফতরে দেখা যায়নি। তবে তাঁর নবান্নে যাওয়া নিয়ে ইতিমধ্যেই জল্পনা শুরু হয়েছে।

Advertisement

নবান্নের একটি সূত্রের দাবি, মু্খ্যমন্ত্রীই তাঁকে ডেকে পাঠিয়েছিলেন। সংগঠনের পাশাপাশি সংসদে আসন্ন শীতকালীন অধিবেশন-সহ বেশ কিছু বিষয়ে আলোচনাও হয়েছে দু’জনের মধ্যে। তবে মমতা বা অভিষেক এ প্রসঙ্গে প্রকাশ্যে কোনও মন্তব্য করেননি। মঙ্গলবার তিন দিনের সফরে সুন্দরবন যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা। নবান্ন সূত্রের খবর, তার আগে সাংগঠনিক আলোচনার জন্যই ডেকে পাঠিয়েছেন অভিষেককে। পাশাপাশিই, আগামী ৭ ডিসেম্বর থেকে সংসদে শীতকালীন অধিবেশন শুরু হচ্ছে। সেখানে তৃণমূলের রণকৌশল কী হবে, তা নিয়েও নবান্নে দু’জনের মধ্যে আলোচনা হয়েছে।

তৃণমূল সূত্রে জানা গিয়েছে, এ বারের শীতকালীন অধিবেশনে সংসদে বেশ কিছু দাবি তুলবেন দলীয় সাংসদেরা। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক এবং সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকের প্রতিমন্ত্রী সাংসদ জন বার্লার গ্রেফতারির দাবি নিয়েও সরব হবেন তাঁরা। সূত্রের দাবি, এ সব নিয়েই মঙ্গলবার তৃণমূল সুপ্রিমোর সঙ্গে আলোচনা হয়েছে অভিষেকের।

Advertisement

দু’টি সোনার দোকানে চুরির দু’টি আলাদা মামলায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আলিপুরদুয়ার আদালত। আলিপুরদুয়ারের বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট (থার্ড কোর্ট) এই পরোয়ানা জারি করেন। তাতে স্থগিতাদেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। অন্য দিকে, অনুমতি ছাড়া বাইক র‌্যালি করায় বার্লাকে সমন পাঠায় আদালত। তবে, তিনি হাজিরা দেননি। তার পরেই গ্রেফতারি পরোয়ানা জারি হয়। শেষ পর্যন্ত তুফানগঞ্জ আদালতে গিয়ে আত্মসমর্পণ করায় তাঁর জামিন মঞ্জুর হয়েছে। সূত্রের দাবি, নিশীথ এবং বার্লার গ্রেফতারির দাবিতেই সংসদে সরব হতে চায় তৃণমূল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন