অর্ডিন্যান্স, জিএসটিতে রাজি রাজ্য

জিএসটি চালুর দিন পিছনোর দাবি থেকে কেন পিছিয়ে এল রাজ্য? অর্থ কর্তারা জানাচ্ছেন, রাজ্যের দাবি মেনে ৬৬টি পণ্যের উপর করের হার কমিয়ে দিয়েছে কেন্দ্র।

Advertisement

জগন্নাথ চট্টোপাধ্যায়

কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০১৭ ০৪:১১
Share:

প্রতীকী ছবি।

শেষ পর্যন্ত ১ জুলাই থেকেই রাজ্যে চালু হতে চলেছে পণ্য ও পরিষেবা (জিএসটি) কর। এ সংক্রান্ত অর্ডিন্যান্সে বুধবার অনুমোদন দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ, বৃহস্পতিবার রাজ্যপাল অর্ডিন্যান্সে স্বাক্ষর করলেই রাজ্যে জিএসটি চালুর পথ খুলে যাবে।

Advertisement

তখন বিধি, বিজ্ঞপ্তি এবং ট্রেড সার্কুলার জারি হবে। এখন আড়াই লক্ষ ভ্যাট ডিলারের মধ্যে সোয়া দু’লক্ষ জিএসটি সংক্রান্ত প্রযুক্তি ব্যবহারের ব্যবস্থা করেছেন। বাকিরাও জুনের মধ্যে তা সেরে ফেলবেন। ফলে ১ জুলাই থেকে জিএসটি চালু করতে সমস্যা হবে না বলে মনে করা হচ্ছে।

জিএসটি চালুর দিন পিছনোর দাবি থেকে কেন পিছিয়ে এল রাজ্য? অর্থ কর্তারা জানাচ্ছেন, রাজ্যের দাবি মেনে ৬৬টি পণ্যের উপর করের হার কমিয়ে দিয়েছে কেন্দ্র। চামড়া থেকে সোনা, চলচ্চিত্র থেকে তেল-সাবান, জামা কাপড়ের উপরও করের হার কমাতে কেন্দ্র বাধ্য হয়েছে। এ ছাড়া, জিএসটি চালু হওয়ার ফলে বিভিন্ন রাজ্যের রাজস্ব ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই ক্ষতি পুষিয়ে দিতে কেন্দ্রকে প্যাকেজ দিতেও রাজ্য বাধ্য করিয়েছে বলে অর্থ কর্তাদের দাবি।

Advertisement

যদিও কেউ কেউ মনে করছেন, প্রায় সব রাজ্যই হয় জিএসটি বিল পাশ করেছে, না হয় অর্ডিন্যান্স জারি করেছে। ফলে পশ্চিমবঙ্গ জেদ করে থাকলে এক ঘরে হয়ে যেত। তা এড়াতেই মুখ্যমন্ত্রীর বিদেশ সফরের আগেই অর্ডিন্যান্স জারি করে ফেলল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন