দর্শনার্থীদের জন্য বেলুড়ে টয় ট্রেন

বেলুড় মঠে আসা প্রবীণ ও শারীরিক ভাবে অসুস্থ দর্শনার্থীদের জন্য এ বার ব্যাটারিচালিত ট্রয় ট্রেন চালু করল রামকৃষ্ণ মিশন। তবে তিন কামরার ওই ট্রেনের জন্য কোনও রেললাইন পাততে হয়নি। মঠ চত্বরের রাস্তা দিয়েই চলবে ট্রেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০১৭ ০২:৫৮
Share:

দর্শনার্থীদের জন্য টয় ট্রেন চালুর পরে তাতে সওয়ার বেলুড় মঠের সন্ন্যাসীরা। শনিবার। —নিজস্ব চিত্র

বেলুড় মঠে আসা প্রবীণ ও শারীরিক ভাবে অসুস্থ দর্শনার্থীদের জন্য এ বার ব্যাটারিচালিত ট্রয় ট্রেন চালু করল রামকৃষ্ণ মিশন। তবে তিন কামরার ওই ট্রেনের জন্য কোনও রেললাইন পাততে হয়নি। মঠ চত্বরের রাস্তা দিয়েই চলবে ট্রেন। শনিবার সকালে ওই ট্রেনের সূচনা করেন রামকৃষ্ণ মঠ ও মিশনের ভাইস প্রেসিডেন্ট স্বামী স্মরণানন্দ। উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক স্বামী সুহিতানন্দ, মঠের ম্যানেজার স্বামী গিরিশানন্দ-সহ অন্যরা।

Advertisement

এর আগে অবশ্য প্রবীণ ও শারীরিক ভাবে অসুস্থ দর্শনার্থীদের জন্য বেলুড় মঠ চত্বরে ব্যাটারি চালিত টোটো পরিষেবা চালু ছিল। তবে সেই গাড়িতে এক সঙ্গে খুব বেশি হলে ১০ জন যাত্রীকে বসানো যেত। ফলে দর্শনার্থীর সংখ্যা বেড়ে গেলে অসুবিধাও হতো। রামকৃষ্ণ মঠ ও মিশনের অতিরিক্ত সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ জানান, ব্যাটারি চালিত ওই ট্রেনে এক সঙ্গে ৫৮ জন মতো সওয়ারি বসতে পারবেন। মূলত মঠ অফিস থেকে নতুন ডাইনিং হল পর্যন্ত যাওয়ার জন্যই এই ব্যাটারির ট্রয় ট্রেন চালু করা হয়েছে। কেননা, মঠ থেকে বেলুড় মঠ জলপ্রকল্পের ভিতরে তৈরি হওয়া নতুন ডাইনিং হলের দূরত্ব প্রায় এক কিমি।

স্বামী সুবীরানন্দ বলেন, ‘‘প্রবীণ ও শারীরিক ভাবে অসুস্থ দর্শনার্থীদের এতটা দূরে গিয়ে প্রসাদ পেতে সমস্যা হতো। তাই একসঙ্গে অনেককে নিয়ে যাওয়ার জন্যই এটা চালু করা হল।’’ তবে এই পরিষেবার জন্য কোনও মূল্য দিতে হবে না দর্শনার্থীদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন