Durga Puja Carnival

বিসর্জনের শেষ দিন পুজোর কর্নিভাল, রাস্তায় যান নিয়ন্ত্রণ, হাওড়া স্টেশন যেতে হতে পারে সমস্যা

এ বারও গঙ্গার পশ্চিম পারে বর্ণাঢ্য কার্নিভালের আয়োজন করেছে জেলা প্রশাসন, পুলিশ ও পুরসভা। রামকৃষ্ণপুর ঘাট লাগোয়া আপার ফোরশোর রোডে অনুষ্ঠিত হবে ওই কার্নিভাল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ০৬:৫২
Share:

—প্রতীকী চিত্র।

একে বিসর্জনের শেষ দিন, সেই সঙ্গে পুজোর কার্নিভাল। দুইয়ে মিলে আজ, বৃহস্পতিবার হাওড়া শহর জুড়ে তীব্র যানজটের আশঙ্কা তৈরি হয়েছে। পুলিশ সূত্রের খবর, হাওড়া স্টেশনে যাওয়ার অন্যতম গুরুত্বপূর্ণ দুই পথ— আপার ফোরশোর রোড এবং রেল মিউজিয়াম সংলগ্ন রাস্তায় দুপুর থেকেই যান চলাচল বন্ধ করে দেওয়া হবে। ফলে হাওড়া স্টেশন থেকে দূরপাল্লার ট্রেন ধরতে যাওয়া যাত্রীরা সমস্যায় পড়তে পারেন বলে আশঙ্কা সিটি পুলিশের একাংশের। যদি পুলিশকর্তাদের দাবি, কোনও রাস্তা ‘নো এন্ট্রি’ করা হচ্ছে না। তবে প্রয়োজনমতো কিছু কিছু রাস্তা বন্ধ করে দেওয়া হতে পারে।

Advertisement

উল্লেখ্য, এ বারও গঙ্গার পশ্চিম পারে বর্ণাঢ্য কার্নিভালের আয়োজন করেছে জেলা প্রশাসন, পুলিশ ও পুরসভা। রামকৃষ্ণপুর ঘাট লাগোয়া আপার ফোরশোর রোডে অনুষ্ঠিত হবে ওই কার্নিভাল। পুলিশ সূত্রের খবর, গত বছরের তুলনায় এ বছর কার্নিভালে অংশগ্রহণকারী পুজোর সংখ্যা বেড়েছে। গত বছর ১৬টি পুজো কার্নিভালে অংশ নিয়েছিল। এ বছর সেই সংখ্যা বেড়ে হয়েছে ২০। পুলিশ জানিয়েছে, অংশগ্রহণকারী পুজোগুলির মধ্যে উত্তর হাওড়ার ছ’টি, মধ্য হাওড়ার সাতটি এবং শিবপুর-সহ দক্ষিণ হাওড়ার সাতটি ক্লাব রয়েছে।

হাওড়া সিটি পুলিশ জানিয়েছে, কানির্ভালে অংশগ্রহণকারী পুজো কমিটিগুলিকে আজ, বৃহস্পতিবার দুপুর আড়াইটের মধ্যে বার্ন স্ট্যান্ডার্ড মোড়ে জমায়েত হয়ে রেল মিউজিয়ামের কাছে তৈরি হওয়া পুলিশ বুথে নাম লেখাতে হবে। এ জন্য দুপুর থেকেই গ্র্যান্ড ফোরশোর রোডের পাশাপাশি হাওড়া স্টেশনে আসার অন্যতম রাস্তা আরপিএফ রোড বন্ধ করে দেওয়া হবে। কারণ, ওই দু’টি রাস্তায় অংশগ্রহণকারী ক্লাবগুলির প্রতিমার গাড়ি রাখার ব্যবস্থা হয়েছে।

Advertisement

কার্নিভালে যোগদানকারী পুজোগুলির শোভাযাত্রার পথও নির্দিষ্ট করে দিয়েছে পুলিশ। সূত্রের খবর, উত্তর হাওড়ার পুজো কমিটিগুলিকে সালকিয়া স্কুল রোড হয়ে বঙ্কিম সেতু ধরে জেলাশাসকের বাংলোর পাশ দিয়ে বার্ন স্ট্যান্ডার্ড মোড়ে আসতে হবে। সেখান থেকে রেল মিউজিয়াম হয়ে আপার ফোরশোর রোড দিয়ে তারা আসবে কার্নিভালের জায়গায়। মধ্য হাওড়ার প্রতিমাগুলি নেতাজি সুভাষ রোড, মল্লিকফটক, বনবিহারী রোড হয়ে প্রথমে আসবে ফোরশোর রোডে। সেখান থেকে বার্ন স্ট্যান্ডার্ড মোড় হয়ে পৌঁছবে রেল মিউজিয়ামের কাছে। শিবপুর, চ্যাটার্জিহাট ও দক্ষিণ হাওড়ার ক্লাবগুলির শোভাযাত্রা আসবে কাজিপাড়া মোড় হয়ে ফোরশোর রোড ধরে। অন্য দিকে, যে সব পুজো কমিটি কার্নিভালে যাচ্ছে না, তাদের জি টি রোড হয়ে শিবপুর বাজারের উল্টো দিকের রাস্তা ধরে শিবপুর ঘাটে পৌঁছতে হবে।

পুলিশের একাংশের বক্তব্য, হাওড়ার বিভিন্ন ব্যস্ত রাস্তা দিয়ে যে ভাবে বিসর্জন ও কার্নিভালের শোভাযাত্রার রুট ঠিক করা হয়েছে, তাতে তীব্র যানজটের আশঙ্কা পুরোপুরি উড়িয়ে দেওয়া যাচ্ছে না। যদিও সিটি পুলিশের এক পদস্থ কর্তা বলেন, ‘‘মানুষের অসুবিধার কথা আঁচ করে আমরা ওই দিনের জন্য জি টি রোড উভয়মুখী করছি। কোনও রাস্তা ‘নো এন্ট্রি’ করা হচ্ছে না। যানজট সামলাতে প্রায় দু’হাজার ট্র্যাফিক পুলিশকর্মী মোতায়েন করা হচ্ছে। সকাল থেকে রাত পর্যন্ত রাস্তায় থাকবেন সিটি পুলিশের পদস্থ কর্তারা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন