CBI Courts

দু’টি সিবিআই আদালতে দুই স্থায়ী বিচারক 

ইডি ও সিবিআইয়ের শিক্ষা ও অন্যান্য নিয়োগ দুর্নীতির গুরুত্বপূর্ণ মামলার শুনানি চলছে ওই দুই আদালতে। সম্প্রতি ওই সব মামলার বিচার প্রক্রিয়া দ্রুত শুরু করার জন্য উচ্চ আদালত নির্দেশ দিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ০৭:৪০
Share:

—প্রতীকী ছবি।

প্রায় দেড় বছর ধরে ফাঁকা ছিল বিচার ভবনের সিবিআই (পিএমএলএ) এবং আলিপুর আদালতের সিবিআই বিশেষ আদালতে স্থায়ী বিচারকের পদ। ভারপ্রাপ্ত বিচারকেরা মামলা শুনছিলেন।

Advertisement

ইডি ও সিবিআইয়ের শিক্ষা ও অন্যান্য নিয়োগ দুর্নীতির গুরুত্বপূর্ণ মামলার শুনানি চলছে ওই দুই আদালতে। সম্প্রতি ওই সব মামলার বিচার প্রক্রিয়া দ্রুত শুরু করার জন্য উচ্চ আদালত নির্দেশ দিয়েছে। সে ক্ষেত্রে স্থায়ী বিচারক না-থাকায়, মামলার বিচার প্রক্রিয়া শুরু করার ক্ষেত্রে আইনি বাধা তৈরি হচ্ছিল বলে আইনজীবীদের একাংশের অভিযোগ।

এ বার কলকাতা হাই কোর্টের তরফে বিজ্ঞপ্তি জারি করে ওই দুই বিশেষ আদালতে স্থায়ী বিচারক নিয়োগ করা হল। মঙ্গলবার হাই কোর্টের রেজিস্ট্রারের তরফে ওই দুই আদালতের স্থায়ী বিচারক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে বলে সূত্রের খবর।

Advertisement

আদালত সূত্রের খবর, বাঁকুড়া জেলা সদর আদালতের অতিরিক্ত দায়রা বিচারক প্রশান্ত মুখোপাধ্যায়কে বিচার ভবনের সিবিআই (পিএমএলএ) বিশেষ আদালতের বিচারক পদে নিয়োগ করা হচ্ছে। নদিয়ার কৃষ্ণনগর আদালতের অতিরিক্ত দায়রা বিচারক সুজিত কুমার ঝা আলিপুর সিবিআই (২) বিশেষ আদালতে আসছেন।

সূত্রের খবর, ২ জানুয়ারি পর্যন্ত বিশেষ আদালতে শীতকালীন ছুটি। আদালত খোলার পরেই ওই দুই স্থায়ী বিচারক দায়িত্বভার গ্রহণ করবেন বলে আইনজীবীদের একাংশ জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন