মমতার স্তুতি, দলে ক্ষোভের মুখে হর্ষ

রাজ্য বিজেপি যখন প্রতি পদে শাসক তৃণমূল এবং মুখ্যমন্ত্রীর নানা কাজকর্মের বিরুদ্ধে তোপ দাগছে, তখন দলের কেন্দ্রীয় নেতা তথা মন্ত্রী হর্ষবর্ধন প্রকাশ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসা করায় ক্ষোভের আঁচ লাগল দলের দফতরে। কলকাতায় শুক্রবার একটি অনুষ্ঠানে মমতাকে ‘লড়াকু নেত্রী’ বলে প্রশংসা করেন কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী হর্ষবর্ধন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০১৫ ০৩:০৯
Share:

কলকাতায় বিজেপির দফতরে হর্ষবর্ধন। — নিজস্ব চিত্র।

রাজ্য বিজেপি যখন প্রতি পদে শাসক তৃণমূল এবং মুখ্যমন্ত্রীর নানা কাজকর্মের বিরুদ্ধে তোপ দাগছে, তখন দলের কেন্দ্রীয় নেতা তথা মন্ত্রী হর্ষবর্ধন প্রকাশ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসা করায় ক্ষোভের আঁচ লাগল দলের দফতরে।

Advertisement

কলকাতায় শুক্রবার একটি অনুষ্ঠানে মমতাকে ‘লড়াকু নেত্রী’ বলে প্রশংসা করেন কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী হর্ষবর্ধন। এতে অস্বস্তিতে পড়েন দলের রাজ্য নেতৃত্ব। হর্ষবর্ধন শনিবার বিজেপির রাজ্য দফতরে এলে তাঁর সঙ্গে ঘরোয়া বৈঠকে প্রভাকর তিওয়ারি, রীতেশ তিওয়ারি-সহ কয়েক জন নেতা তাঁর ওই মন্তব্য নিয়ে প্রশ্ন তুলে অসন্তোষ ব্যক্ত করেন। হর্ষবর্ধন বলেন, ‘‘আমার মন্তব্য বিকৃত করা হয়েছে। আমি এক জন বিজেপি কর্মী। এ রাজ্যের দলীয় কর্মীদের সঙ্গে লড়তে আমি তৈরি।’’ তাঁর আরও বক্তব্য, ‘‘এ রাজ্যে শীঘ্র বিজেপির সরকার তৈরি করতে কৃতসঙ্কল্প, এ কথাও তো ওই দিন বলেছিলাম।’’ কেন্দ্রীয় মন্ত্রী জানান, যে সংস্থার অনুষ্ঠানে তিনি গিয়েছিলেন, উন্নয়নমূলক কাজের জন্য তাদের ৩০ একরের বেশি জমি দরকার। কিন্তু তা মিলছে না। হর্ষবর্ধন বলেন, ‘‘আমি বলেছিলাম, জমি কেন পাওয়া যাবে না? প্রয়োজনে রাজ্য সরকারের সঙ্গে কথা বলব।’’ রাজ্য সম্পর্কে তাঁর মূল্যায়ন কী? কেন্দ্রীয় মন্ত্রীর জবাব, ‘‘রাজ্য বিজেপির যা মূল্যায়ন, আমারও তা-ই।’’ মমতা সম্পর্কে তাঁর মনোভাব কী? হর্ষবর্ধন বলেন, ‘‘এখানে মাফিয়া রাজ চলছে!’’ শেষে তিনি রাজ্য সরকারের সমালোচনা করায় স্বস্তি পান বিজেপির রাজ্য নেতৃত্ব। এ দিনই বিজেপির দক্ষিণ ২৪ পরগনা জেলার প্রাক্তন সভাপতি জয়ন্ত বসু এক সাংবাদিক সম্মেলনে দলের রাজ্য নেতৃত্বের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে আক্রমণ করেন। বিদ্রোহ করায় তাঁকে আগেই শাস্তির মুখে পড়তে হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন