টাকায় টান, বেছে কাজ করার বার্তা পুরসভাকে

ফেলে রাখা প্রকল্প সম্পর্কেও সতর্ক করা হয়েছে পুরপ্রধানদের। কারণ, শেষ অর্থবর্ষে নগরোন্নয়ন দফতরকেই সব চেয়ে বেশি অঙ্কের টাকা ফিরিয়ে দিতে হয়েছে ব্যবহার করতে না পারায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৮ ০২:৪৮
Share:

রাজ্যে পুরসভা পরিচালনায় সংস্কারের লক্ষ্যে বেশ কিছু পরিবর্তন কথা ভেবেছে নগরোন্নয়ন দফতর। —ফাইল চিত্র।

সুইমিং পুল, স্টে়ডিয়াম বা হল-থিয়েটারের কাজ আপাতত বন্ধ রেখে জল, কল ও আলোর মতো প্রকল্পে মন দিক পুরসভাগুলি। আর্থিক সঙ্কট ও লোকসভা ভোট— এই দুই চাপেই পুর ও নগরোন্নয়ন দফতর এই পরামর্শ দিয়েছে পুরসভাগুলিকে।

Advertisement

রাজ্যে পুরসভা পরিচালনায় সংস্কারের লক্ষ্যে বেশ কিছু পরিবর্তন কথা ভেবেছে নগরোন্নয়ন দফতর। সরকারের আর্থিক সঙ্কটের কারণেই খরচ সম্পর্কিত কিছু বিধিনিষেধও চালু করার কথা ভাবা হয়েছে। সে ক্ষেত্রে প্রয়োজন বিবেচনা করে প্রকল্প অনুমোদনের পথ নিতে বলা হয়েছে। দক্ষিণবঙ্গের পুরপ্রধানদের এক বৈঠকে বুধবার নির্দিষ্ট করে এই বার্তা দিয়েছেন পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম। সরকারি সূত্রে খবর, বৈঠকে মন্ত্রী জানিয়ে দিয়েছেন, এখন সরকারি ভাঁড়ারের অবস্থা মাথায় রেখেই পুর-প্রকল্প নির্বাচন করতে হবে। তা না হলে দফতরই প্রকল্পে অনুমোদন দেবে না। সেই সঙ্গে নির্বাচিত প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ পদ্ধতিও কিছুটা বদল করা হচ্ছে। বৈঠকে পুরপ্রধানদের জানিয়ে দেওয়া হয়েছে, জনসংখ্যার নিরিখে প্রত্যেকটি পুরসভার জন্য কেন্দ্রীয় ভাবে বরাদ্দ ঠিক করা হবে। সেই বরাদ্দ থেকেই অগ্রাধিকারে থাকা প্রকল্পগুলির জন্য প্রস্তাব জমা দিতে হবে পুরসভাগুলিকে। যে সব প্রকল্পের কাজ শুরু হয়েছে সেগুলি সময়ে শেষ করার কথাও বলা হয়েছে পুরপ্রধানদের।

ফেলে রাখা প্রকল্প সম্পর্কেও সতর্ক করা হয়েছে পুরপ্রধানদের। কারণ, শেষ অর্থবর্ষে নগরোন্নয়ন দফতরকেই সব চেয়ে বেশি অঙ্কের টাকা ফিরিয়ে দিতে হয়েছে ব্যবহার করতে না পারায়। পুরসভাগুলিকেও অবশ্য নিজেদের প্রস্তাবিত প্রকল্প কী অবস্থায় আছে, তা দেখার জন্য একটি অনলাইন ব্যবস্থা করে দিচ্ছে দফতর।

Advertisement

পুরসভাগুলির শূন্যপদ নিয়ে শাসক দল পরিচালিত পুরসভাগুলির তরফেও এ দিন অবশ্য উদ্বেগ প্রকাশ করা হয়েছে। মন্ত্রীকে তাঁরা জানান, বহু পদ শূন্য থাকায় বহু জায়গায় কাজ সময়ে শেষ করা যাচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন