পৌষমেলা নিয়ে আজ ফের বৈঠক

বর্তমানে পরিবেশ আদালতে পৌষমেলার দূষণ নিয়ে মামলা বিচারাধীন রয়েছে। ১১ ডিসেম্বর তার শুনানি রয়েছে। তাই পরিবেশ আদালত মেলা নিয়ে চূড়ান্ত রায় না দেওয়া পর্যন্ত মেলা কী ভাবে করা হবে, তা নিয়ে খানিকটা ধোঁয়াশাও রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শান্তিনিকেতন শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০১৯ ০২:৫৯
Share:

পৌষ মেলা। —ফাইল চিত্র

পৌষমেলা নিয়ে আজ, মঙ্গলবার জেলা প্রশাসনের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন বিশ্বভারতী কর্তৃপক্ষ। এর আগে ১৯ অক্টোবর পৌষমেলা নিয়ে বৈঠকে বসেছিলেন বিশ্বভারতী কর্তৃপক্ষ। ঠিক এক মাস পরে আজ পৌষমেলার সঙ্গে যুক্ত সকলকে এবং জেলা প্রশাসনকে নিয়ে বিশ্বভারতীর কেন্দ্রীয় গ্রন্থাগারের সভাকক্ষে মঙ্গলবার বেলা তিনটেয় ওই বৈঠক হবে বলে জানা গিয়েছে। সেখানে উপস্থিত থাকার কথা উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী, কর্মী পরিষদ, শান্তিনিকেতন ট্রাস্ট, বিশ্বভারতীর আধিকারিক সহ জেলা প্রশাসনের আধিকারিকেরা।

Advertisement

বর্তমানে পরিবেশ আদালতে পৌষমেলার দূষণ নিয়ে মামলা বিচারাধীন রয়েছে। ১১ ডিসেম্বর তার শুনানি রয়েছে। তাই পরিবেশ আদালত মেলা নিয়ে চূড়ান্ত রায় না দেওয়া পর্যন্ত মেলা কী ভাবে করা হবে, তা নিয়ে খানিকটা ধোঁয়াশাও রয়েছে। যদিও বিশ্বভারতী সূত্রে জানা গিয়েছে, পৌষমেলা নিয়ে গত মাসের বৈঠকে একাধিক সিদ্ধান্ত নেওয়া হয়। সেখানে সবার সম্মতিতে বলা হয়, এ বার পৌষমেলা চার দিনের করা হবে। অনলাইন প্লট বুকিং-এর ব্যবস্থা করা হবে, মেলায় আবর্জনা পরিষ্কার করার জন্য পর্যাপ্ত ব্যবস্থা থাকবে এবং মেলাকে দূষণমুক্ত করতে একাধিক পদক্ষেপ নেওয়ার কথাও জানানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন