Bratya Basu

রাজ্যের ৪০ বিশ্ববিদ্যালয়ের এক জন প্রতিনিধিও নেই ইউজিসির কমিটিতে! টুইটে ক্ষোভ শিক্ষামন্ত্রী ব্রাত্যের

ব্রাত্যের অভিযোগ, উত্তর-পূর্ব এবং পূর্বাঞ্চলের ৭ সদস্যের কমিটিতে বাংলার ৪০টি বিশ্ববিদ্যালয়ের এক জনও প্রতিনিধি নেই। বাংলাকে বঞ্চনার অভিযোগও তুলেছেন রাজ্যের শিক্ষামন্ত্রী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ১৫:৪৮
Share:

শিক্ষাক্ষেত্রে বঞ্চনার দাবিতে সরব ব্রাত্য বসু। ফাইল ছবি।

শিক্ষায় কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগে সরব হলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। বুধবার দুপুরে করা টুইটে তিনি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বিরুদ্ধে পশ্চিমবঙ্গকে বাদ রাখার অভিযোগ করেছেন।

Advertisement

ব্রাত্য টুইটে দাবি করেছেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কেন্দ্রীয়, রাজ্য এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের নিয়ে অঞ্চল ভিত্তিক মোট ৫টি কমিটি তৈরি করেছে। এই কমিটি ইউজিসি নির্দেশিত পথে কাজ করবে। এর পরেই ব্রাত্যের অভিযোগ, উত্তর-পূর্ব এবং পূর্বাঞ্চলের ৭ সদস্যের কমিটিতে বাংলার ৪০টি বিশ্ববিদ্যালয়ের এক জনও প্রতিনিধি নেই। তাঁর দাবি, এই ঘটনা ঘটছে এমন একটা সময়ে, যখন ‘অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ান ইউনিভার্সিটিজ’-এর সভাপতি রাজ্যের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

তার পরেই ব্রাত্য সরাসরি অভিযোগ করেছেন ইউজিসির বিরুদ্ধে। হ্যাশট্যাগ ব্যবহার করে বাংলার শিক্ষামন্ত্রী লিখেছেন, পক্ষপাতদুষ্ট ইউজিসি এবং সন্দেহজনক তাদের গতিবিধি।

Advertisement

প্রসঙ্গত, কেন্দ্রীয় বঞ্চনার কথা বাংলার নেতাদের মুখে নতুন নয়। এ বার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন গঠিত কমিটিতে বাংলার প্রতিনিধিত্ব না থাকার অভিযোগ। তাৎপর্যপূর্ণ বিষয় হল, সেই অভিযোগ করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী নিজেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন