Migrant Workers

আটকে থাকা শ্রমিকদের ফেরানো এবং পাঠানোয় কী ব্যবস্থা নিয়েছে রাজ্য, জানালেন স্বরাষ্ট্রসচিব

বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা-সহ বিভিন্ন রাজ্যের বাসিন্দা যাঁরা এখা‌নে আটকে পড়েছিলেন, তাঁদেরও বাসে করে নিজেদের রাজ্যে পৌঁছে দেওয়া হচ্ছে বলে জানানা স্বরাষ্ট্রসচিব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২০ ২০:০৫
Share:

বিশেষ ট্রেন পাঠিয়ে বিভিন্ন রাজ্য থেকে ফেরানো হচ্ছে পরিযায়ী শ্রমিকদের। ছবি: পিটিআই।

ভিন্ রাজ্যে আটকে পড়া এ রাজ্যের বাসিন্দাদের ফেরাতে রাজ্য সরকার যথেষ্ট উদ্যোগী। সে জন্য প্রয়োজনীয় সব রকমের বন্দোবস্ত করা হচ্ছে। শুধু তাই নয়, ভিন রাজ্যের যে সব শ্রমিক পায়ে হেঁটে এ রাজ্যের সীমানায় চলে আসছেন, তাঁদেরও নিজেদের বাড়িতে ফেরাতে সাহায্য করা হচ্ছে। পৌঁছে দেওয়া হচ্ছে বাসে করে। শনিবার নবান্নে সংবাদিক বৈঠকে এমনটাই জানিয়েছেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

ভিন রাজ্যের পাশাপাশি বিদেশে আটকে পড়া এ রাজ্যের নাগরিকদের বিমানে করে ফেরাতেও সব রকমের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রসচিব। বিষয়টি নিয়ে কেন্দ্রীয় সরকারকেও জানানো হয়েছে। বাইরে থেকে যাঁরা ফিরছেন, তাঁদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে, এমনটাও জানিয়েছেন তিনি।

এ দিন সকালেই পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফেরানোর ক্ষেত্রে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে চিঠি পাঠান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বাইরে আটকে পড়াদের রাজ্যে ফেরাতে পশ্চিমবঙ্গ ‘অসহযোগিতা’ করছে বলে অভিযোগ করা হয়। তা নিয়ে রাজনৈতিক তরজা শুরু হয়।

Advertisement

আরও পড়ুন: রাজ্যে করোনার শিকার বেড়ে ৯৯, শেষ ২৪ ঘণ্টায় মৃত ১১

রাজ্যের স্বরাষ্ট্রসচিব এ দিন বলেন, “পঞ্জাব, কর্নাটক, রাজস্থান, কেরল, তামিলনাড়ু-সহ বিভিন্ন রাজ্যে আটকে পড়াদের ফিরিয়ে আনতে সমস্ত ব্যবস্থা করা হচ্ছে। যাঁরা এ রাজ্যে ফিরছেন, এখানে পৌঁছনোর পর, প্রত্যেকেরই স্বাস্থ্য পরীক্ষা করা হবে।”

বৃন্দাবন, বারাণসী, মথুরা থেকে তীর্থযাত্রীদের ফেরাতে ট্রেনের ব্যবস্থা করা হচ্ছে বলেও এ দিন জানিয়েছেন আলাপনবাবু। তাঁর কথায়, ‘‘বিভিন্ন রাজ্যের সরকার আমাদের নাগরিকদের ফিরিয়ে দেওয়ার জন্য জানাচ্ছে। এ ব্যাপারে ওই সব রাজ্যের সঙ্গে কথা চলছে। তেলঙ্গানা থেকে একটি ট্রেন মালদহে পৌঁছনোর কথা।’’

Advertisement

আরও পড়ুন: আমিরশাহি থেকে কোভিড সংক্রমণ নিয়ে কেরলে ফিরলেন ২ জন

বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা-সহ বিভিন্ন রাজ্যের বাসিন্দা যাঁরা এখা‌নে আটকে পড়েছিলেন, তাঁদেরও বাসে করে নিজেদের রাজ্যে পৌঁছে দেওয়া হচ্ছে বলে জানানা স্বরাষ্ট্রসচিব। তিনি বলেন, “এ রাজ্য থেকে পাস নিয়ে ছোট গাড়ি করে চলে গিয়েছেন ১৮ হাজার ৮৪১ জন। বড় গাড়ি অর্থাৎ বাসে করে চলে গিয়েছেন ১ হাজার ১৭২ জন। আর ভিন্ রাজ্য থেকে পাস নিয়ে ছোট গাড়ি করে ৫ হাজার ৪৭৫ জন এসেছেন। বাসে করে এসেছেন ৭০০ জন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন