SSC

SSC: সিবিআই তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ, শিক্ষক নিয়োগ মামলায় ডিভিশন বেঞ্চে গেল রাজ্য

সিবিআইয়ের যুগ্ম ডিরেক্টর পদমর্যাদার অফিসারকে এই ঘটনার অনুসন্ধান করে আগামী ২৮ মার্চ প্রাথমিক রিপোর্ট জমা দিতে বলেছে কলকাতা হাই কোর্ট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২২ ১৪:১৩
Share:

ফাইল চিত্র।

স্কুল সার্ভিস কমিশনের (এসএসসি) নিয়োগ দুর্নীতিতে সিবিআই তদন্তের নির্দেশের বিরুদ্ধে ডিভিশন বেঞ্চ গেল রাজ্য। এই মামলায় সোমবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় শিক্ষক নিয়োগে অনিয়মের অনুসন্ধান করতে সিবিআইকে দায়িত্ব দিয়েছিল।

প্যানেলে নাম নেই এবং পরীক্ষায় বসেননি এমন অভিযোগ তুলে মামলা দায়ের হয়েছিল হাই কোর্টে। মামলাকারীদের অভিযোগ ছিল, ২০১৬ সালের নবম ও দশম শ্রেণির শিক্ষক নিয়োগে দুর্নীতি হয়। শিক্ষক নিয়োগের পরীক্ষাতেই বসেননি, এমন অনেকে চাকরি পেয়েছেন। অন্য দিকে, যে চাকরি প্রার্থীরা পাশ করেছেন, তালিকায় নাম রয়েছে, অথচ তাঁদের অনেকের নিয়োগ হয়নি। অবশ্য এসএসসি-ও ওই অনিয়মের কথা স্বীকার করে নেয়। গত ৪ জানুয়ারি এসএসসি-র চেয়ারম্যান এ নিয়ে তদন্ত করে আদালতে রিপোর্ট জমা দেন। সেখানেও উল্লেখ করা হয়েছে তালিকার বাইরে লোকেদের নিয়োগ করার কথা।

Advertisement

প্যানেলে নাম না থাকা সত্ত্বেও কীভাবে নিয়োগ করা হল। এই নিয়োগ নিয়ে বিস্ময় প্রকাশ করে আদালত। এর পর সোমবার হাই কোর্টের একক বেঞ্চ নির্দেশ দেয়, এই দুর্নীতির পিছনে কোনও প্রভাবশালীর হাত রয়েছে কি না তা খুঁজে বার করুক সিবিআই। এ ছাড়া এর পিছনে কোনও আর্থিক লেনদেন রয়েছে কি না তা-ও সিবিআইকে দিয়ে খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে আদালত। সিবিআইয়ের যুগ্ম ডিরেক্টর পদমর্যাদার অফিসারকে এই ঘটনার অনুসন্ধান করে আগামী ২৮ মার্চ প্রাথমিক রিপোর্ট জমা দিতে বলেছে। একক বেঞ্চের এই রায়কে চ্যালেঞ্জ করেই এ বার ডিভিশন বেঞ্চে গেল রাজ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন