Partha Chatterjee

আলিপুর আদালতে পার্থ-সুবীরেশ-সহ নিয়োগ দুর্নীতির সাত, জামিন হবে কি, প্রশ্ন

এসএসসির শিক্ষক নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত সাত জনকে একসঙ্গে আদালতে নিয়ে আসা হল। এঁদের বিরুদ্ধে এসএসসি দুর্নীতি সংক্রান্ত সিবিআই মামলার শুনানি চলছে আলিপুর আদালতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ১১:০৮
Share:

১৪ দিনের জেল হেফাজতের মেয়াদ শেষ হচ্ছে আজই। ফাইল চিত্র।

একসঙ্গে আদালত চত্বরে নিয়ে আসা হল পার্থ চট্টোপাধ্যায়, সুবীরেশ ভট্টাচার্য-সহ এসএসসি নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত কর্তাদের। সোমবার সকালেই আলিপুর আদালত চত্বরে হাজির করানো হয় তাঁদের। আদালতে তাঁদের জামিনের আবেদন এবং তা নিয়ে দু’পক্ষের বাদানুবাদে নজর থাকতে চলেছে রাজনৈতিক মহলের। বিশেষ করে আদালত শেষ পর্যন্ত পার্থের জামিনের আবেদন মঞ্জুর করে কি না, সে দিকে থাকবে বিশেষ নজর।

Advertisement

সোমবার অবশ্য আদালতে প্রবেশ করার সময় পার্থ-সহ বাকিদের কিছু বলতে শোনা যায়নি। এর আগে আদালত চত্বরে প্রবেশ করার সময় এবং বেরনোর সময় সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিতে শোনা গিয়েছিল পার্থকে। সোমবার অবশ্য গাড়ি থেকে নেমেই আদালতের ভিতরে ঢুকে যেতে দেখা যায় পার্থকে। ১১৩ দিন ধরে হেফাজতে রয়েছেন পার্থ। আদালতে এর আগে তিনি যে দিন এসেছিলেন, সে দিনও নিজের অসুস্থতার কথা জানিয়েছিলেন। এমনকি গত ১০০ দিনে যে তাঁর বিরুদ্ধে তেমন কিছুই পাওয়া যায়নি, তা-ও জানিয়ে জামিন চেয়েছিলেন পার্থ। কিন্তু পার্থের ‘দুর্নীতির ঘড়া কত খানি পূর্ণ হয়েছে’ তা বোঝাতে সিবিআইয়ের আইনজীবী মোমবাতি হাতে আদালত কক্ষে ম্যাকবেথের সংলাপ আবৃত্তি করেন। সে দিনও পার্থের সঙ্গে সুবীরেশকে আনা হয়েছিল আদালত চত্বরে। আদালত কক্ষে বসে তাঁকেও পরিবারের সামনে কান্নাকাটি করতে দেখা যায়।

গত ৩১ অক্টোবর সেই ঘটনার পর ১৪ দিন কেটে গিয়েছে। পার্থদের সে দিন ১৪ দিন জেল হেফাজতে রাখার নির্দেশ দিয়েছিল আলিপুর আাদালত। সেই মেয়াদ ফুরোচ্ছে শনিবারই। সোমবার সকালে পার্থ এবং সুবীরেশের পাশাপাশি এসএসসি মামলায় অভিযুক্ত আরও ৫ জন— শান্তিপ্রসাদ সিংহ, কল্যাণময় গঙ্গোপাধ্যায়, অশোক সাহা এবং দুই মিডলম্যান প্রসন্ন ও প্রদীপকে তোলা হয়েছে আলিপুর আদালতে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন