Weather Today

Bengal weather: বাংলার দুর্বল বর্ষার সহায় হতে পারে ওড়িশার নিম্নচাপ, দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির পূর্বাভাস

ওড়িশার দক্ষিণ উপকূলে ঘনিয়েছে সুষ্পষ্ট নিম্নচাপ। তিন দিন ভারী বৃষ্টির সম্ভাবনা। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞাও জারি করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২২ ১০:০২
Share:

প্রতীকী ছবি।

বাংলায় দুর্বল বর্ষার এই-রোদ-এই-বৃষ্টি পারফরম্যান্সের মধ্যেই বর্ষাপ্রেমীদের জন্য সুখবর। হাওয়া অফিস বুধবার জানিয়েছে, বাংলায় ধীরে ধীরে শক্তি ফিরে পেতে পারে বর্ষা।

Advertisement

ওড়িশার দক্ষিণ উপকূলে ইতিমধ্যেই সুষ্পষ্ট একটি নিম্নচাপ তৈরি হয়েছে বলে জানিয়েছে মৌসম ভবন। আবহবিদদের অনুমান, ওই নিম্নচাপের জেরে বাংলায় বর্ষার ক্ষমতা কিছুটা বাড়লেও বাড়তে পারে। তবে একই সঙ্গে আবহবিদেরা এ-ও জানিয়েছেন যে, বঙ্গে বর্ষার পুরোদমে শুরু হতে হলে বাংলার উপকূলের কাছাকাছি কোনও এলাকায় নিম্নচাপ তৈরি হওয়া দরকার। তবেই বর্ষার অঞ্জনঘন মেঘ স্থায়ী হবে আকাশে।

দক্ষিণ ওড়িশা উপকূলের ওই নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে ১৫ জুলাই অর্থাৎ শুক্রবার পর্যন্ত। সমুদ্রে উত্তর বঙ্গোপসাগরে এই সময় জোরে হাওয়া বইতে পারে। হাওয়ার গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৪৫ কিলোমিটার পর্যন্ত। তাই শুক্রবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন