Weather forecast

ছন্দে ফিরল বর্ষা, সপ্তাহ শেষে নতুন ঘূর্ণাবর্তের প্রভাবে লম্বা ইনিংস খেলতে পারে বৃষ্টি

আগামী কয়েক দিন দফায় দফায় বৃষ্টি হবে কলকাতা সহ দক্ষিণের জেলাগুলিতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৯ ১৪:৫৮
Share:

অবশেষে বর্ষার আগমন ঘটল। ছবি:শৌভিক দেবনাথ।

এত দিন বৃষ্টির জন্যে হাপিত্যেস করে বসেছিলেন দক্ষিণবঙ্গবাসী। শুকিয়ে যাচ্ছিল বীজতলা। শেষ পর্যন্ত ধান গোলায় উঠবে কি না, তা নিয়ে সংশয়েও ছিলেন চাষিরা। অবশেষে দক্ষিণবঙ্গে চেনা ছন্দে বর্ষার আগমণ ঘটল। বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণাবর্ত এখন পশ্চিমবঙ্গ এবং ঝাড়খণ্ডের উপরে অবস্থান করেছে। তার জেরে মৌসুমী অক্ষরেখা দক্ষিণবঙ্গের উপর অবস্থান করছে। সে কারণে আগামী কয়েক দিন দফায় দফায় বৃষ্টি হবে কলকাতা সহ দক্ষিণের জেলাগুলিতে।

Advertisement

এই সপ্তাহের শেষের দিকে বঙ্গোপসাগরে আরও একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হতে পারে। দ্বিতীয় ইনিংসে বর্ষা দাপিয়ে ব্যাট করার সম্ভাবনা রয়েছে। এই ঘূর্ণাবর্তটি যদি নিম্নচাপে পরিণত হয়, তা হলে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। ফলে সপ্তাহের শেষে নতুন ঘূর্ণাবর্তের জেরে লম্বা ইনিংস খেলতে পারে বর্ষা।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গের উপর মৌসুমী অক্ষরেখা সক্রিয় হয়ে ওঠার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি চলবে। গত কাল রবিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পায়। রোদ-বৃষ্টির খেলাও চলছিল। কিন্তু সোমবার সকাল থেকেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি বাড়তে শুরু করেছে।

Advertisement

আরও পড়ুন: ধাক্কা আমানতকারীদের, ফিক্সড ডিপোজিটে সুদ কমাল স্টেস্ট ব্যাঙ্ক

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস বলেন, “মঙ্গলবার কলকাতায় বৃষ্টি একটু কম হতে পারে। তবে বুধবার থেকে বর্ষার বৃষ্টি চলবে। অগস্টের ২-৩ তারিখে আরও একটি ঘূর্ণাবর্ত দানা বাঁধতে পারে বঙ্গোপসাগরে। এখন যে ঘূর্ণাবর্ত এ রাজ্য এবং ঝাড়খণ্ডের উপর অবস্থান করছে, সেটি ধীরে ধীরে মধ্য ভারতের দিকে সরে যাবে।”

আরও পড়ুন: ভোরে কাঁপল পুরুলিয়া, বড় ভূমিকম্পে কেঁপে উঠতে পারে কলকাতাও! আশঙ্কা বিজ্ঞানীদের

অন্য দিকে গত ২৪ ঘণ্টা ধরে ঝমঝমিয়ে বৃষ্টির কারণে কলকাতার তাপমাত্রা অনেকটাই নেমেছে। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩২.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাবাভিক। তবে আপেক্ষিক আর্দ্রতার কারণে বৃষ্টি থামলেই অস্বস্তি বজায় থাকবে। আগামী কয়েক দিন এমনই আবহাওয়া থাকবে কলকাতায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন