ফের নিম্নচাপ, দক্ষিণবঙ্গে হিমেল হাওয়ার পথে কাঁটার আশঙ্কা

কার্তিকের গোড়া থেকেই গাঙ্গেয় বাংলা জুড়ে হিমেল হাওয়া মালুম হচ্ছে। গভীর রাতে বা ভোরে তাপমাত্রা বেশ নীচের দিকেই থাকছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০১৮ ০৫:২২
Share:

প্রতীকী ছবি।

কার্তিকের গোড়া থেকেই গাঙ্গেয় বাংলা জুড়ে হিমেল হাওয়া মালুম হচ্ছে। গভীর রাতে বা ভোরে তাপমাত্রা বেশ নীচের দিকেই থাকছে। কিন্তু সেই হাওয়ার সামনে এ বার পাঁচিল তুলতে পারে সাগরের নয়া ‘অতিথি’! আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ, সোমবার উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় একটি নিম্নচাপ দানা বাঁধতে চলেছে। আবহবিজ্ঞানীদের মতে, নিম্নচাপ তৈরি হলেই উত্তুরে হিমেল হাওয়া বাধা পাবে। গাঙ্গেয় বঙ্গের বাতাসে বা়ড়বে পারে জলীয় বাষ্পের পরিমাণ। তবে তরাই-ডুয়ার্সের ক্ষেত্রে কিন্তু ঠান্ডা আবহাওয়া মিলতে পারে।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস বলেন, ‘‘আগামী ক’দিন দিনের তাপমাত্রা কমতে পারে। বাড়তে পারে রাতের তাপমাত্রা।’’ হাওয়া অফিসের পূর্বাভাস, নিম্নচাপের জেরে আজ, সোমবার ও কাল, মঙ্গলবার গাঙ্গেয় বঙ্গে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আবহবিদেরা জানান, বর্ষা পেরোলেই আকাশ মেঘমুক্ত হয়ে যায়। ফলে চড়া রোদের জন্য দিনের তাপমাত্রা বাড়ে এবং রাতে মাটি থেকে তাপ দ্রুত বিকিরিত হয়ে আকাশে ফিরে যাওয়ার ফলে ঠান্ডা থাকে। দিন ও রাতের তাপমাত্রার ফারাকও বা়ড়ে। রবিবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২২ ডিগ্রি সেলসিয়াস।

এর মধ্যেই বায়ুপ্রবাহের দিক বদল হওয়ায় অর্থাৎ দখিনা বাতাসের বদলে উত্তুরে হাওয়া চলে আসায় হিমেল ভাবও মিলতে থাকে। আবহবিদেরা বলছেন, এ বছর অক্টোবর মাসেই পশ্চিমী ঝঞ্ঝার (ভূমধ্যসাগরীয় এলাকা থেকে বয়ে আসা ঠান্ডা, ভারী হাওয়া) জন্য হিমাচলে বরফ পড়েছে। সাধারণত, এত আগে হিমাচলে বরফ প়়ড়ে না। সেই হিম বয়ে এসেছে বাংলা-সহ পূর্ব ভারতের দিকে। হাওয়া অফিসের খবর, উত্তরবঙ্গের তরাই, ডুয়ার্সে বর্তমানে রাতের তাপমাত্রা ১৬-১৭ ডিগ্রির কাছেপিঠে রয়েছে। তা হলে কি কালীপুজোর রাতে হিম মিলবে? এখনই এ প্রশ্নের উত্তর দিতে নারাজ আবহবিজ্ঞানীরা।

Advertisement

আরও পড়ুন: অনীক থেকে অ্যানি, বিয়ে করলেন সাগ্নিককে

আরও পড়ুন: এই প্রথম বার কথা রাখল না মতিউর

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন