Weather

শীতের শুরুতেই আটকে গেল উত্তুরে হাওয়া, গরম বাড়বে কলকাতায়

বুধবারই কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছে গিয়েছে ১৬.১ ডিগ্রি সেলসিয়াসে। আগামী তিন-চারদিনের মধ্যে ১৭-১৮ ডিগ্রির ঘরেও চলে যেতে পারে পারদ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০১৮ ১৬:১৬
Share:

শহর কলকাতায় তাপমাত্রা বাড়ার সম্ভাবনা।—প্রতীকী চিত্র।

শীতের শুরুতেই বাধা পেল উত্তুরে হাওয়া। ডিসেম্বরের প্রথম সপ্তাহে শীতের আমেজ থাকার পর, ফের পারদ চড়তে শুরু করেছে। বুধবারই কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছে গিয়েছে ১৬.১ ডিগ্রি সেলসিয়াসে। আগামী তিন-চারদিনের মধ্যে ১৭-১৮ ডিগ্রির ঘরেও চলে যেতে পারে পারদ।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, পশ্চিমীঝঞ্ঝা এবং নিম্নচাপের বাধার মুখে আটকে গিয়েছে উত্তুরে হাওয়া। বঙ্গোপসাগরে নিম্নচাপটি আরও গভীর নিম্নচাপে পরিণত হবে আগামী ৪৮ ঘণ্টায়। অভিমুখ তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশের দিকে হলেও, তার পরোক্ষ প্রভাবে এ রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে আকাশ মেঘলা থাকার সম্ভাবনাই বেশি। তবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। অন্য দিকে বাংলাদেশের দিক থেকে জলীয়বাস্প ঢোকার ফলেও উত্তুরে হাওয়া বাধা পাবে।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গনেশপ্রসাদ দাস বলেন, “আগামী কয়েকদিন পারদ চড়বে।”

Advertisement

আরও পড়ুন: রাজ্যপালের কাছে কমলনাথ-জ্যোতিরাদিত্য, পদত্যাগ করলেন শিবরাজ​

আরও পড়ুন: গহলৌত না পাইলট? মুখ্যমন্ত্রীর ‘তাজ’ কার মাথায় উঠবে, জোর জল্পনা রাজস্থানে​

ডিসেম্বরের শুরুতেই বেশ ঠান্ডা পড়ে গিয়েছিল। সান্দাকফুতে বরফ পড়ে দার্জিলিঙে শিলা বৃষ্টি হওয়ায় পর্যটকদের মধ্যে উৎসাহ দেখা দিয়েছিল। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা নেমে গিয়েছিল ১৩. ৭ ডিগ্রিতে। তার পর কয়েকদিন ১৪ থেকে ১৫ ডিগ্রির ঘরে ঘোরাফেরা করেছে পারদ। বুধবারই শহরবাসীকে হতাশ করে ফের পারদ চড়তে শুরু করেছে। আগামী কয়েকদিন সকাল এবং রাতের দিকে শীত শীত ভাব থাকলেও, বেলার দিকে কলকাতায় অস্বস্তি বাড়বে। শুধু কলকাতা নয়, এর প্রভাব পড়বে গোটা রাজ্যেই। জেলাতেও গরম বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন