West Bengal

এখনও ভাসছে কলকাতা, বৃষ্টি-দুর্ভোগ রাজ্যজুড়েই

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০১৮ ১০:২০
Share:

জলমগ্ন মহানগর। নিজস্ব চিত্র।

নিম্নচাপের জেরে রাজ্যে ফের সক্রিয় হয়েছে বর্ষা। গোটা রাজ্যেই বর্ষার অনুকূল পরিস্থিতি তৈরি হওয়ায় শুরু হয়েছে অঝোর বৃষ্টি। টানা বৃষ্টিতে জলমগ্ন মহানগরের বেশ কিছু অংশ।

Advertisement

সোমবার রাতভর বৃষ্টিতে কলকাতা ছাড়াও হাওড়া, হুগলির অনেক জায়গাতেই জল জমে গিয়েছে। রাজ্যের অন্যান্য জেলা যেমন পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূমেও ব্যাপক বৃষ্টি হয়েছে। বৃষ্টি হয়েছে আলিপুরদুয়ার, কোচবিহার, শিলিগুড়ি, জলপাইগুড়িতেও।পুরুলিয়া, ঝাড়গ্রাম-সহ পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও বৃষ্টি শুরু হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপকে সঙ্গে নিয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বর্ষা ঢুকে পড়েছে। আগামী কয়েক দিন এমনটাই চলবে।

Advertisement

আজকের আমহার্স্ট স্ট্রিট। ছবি: সায়ন্তন ঘোষ।

একটানা প্রবল বৃষ্টিতে উত্তর কলকাতার কাশীপুর, সুকিয়া স্ট্রিট, ঠনঠনিয়া, আমহার্স্ট স্ট্রিটের রাজা রামমোহন রায় সরণী, সেন্ট্রাল এভিনিউ, মহাত্মা গাঁধী রোডের বেশ কিছু অংশে জল জমে যায়। জল জমে যায় দক্ষিণ কলকাতার বালিগঞ্জ, আলিপুর, ঢাকুরিয়া, বেহালার জোকা, সখের বাজার, পর্ণশ্রী-সহ কয়েকটি জায়গায়। হাওড়ার রামরাজাতলা, সালকিয়া, বাঁধাঘাট, পঞ্চাননতলা-সহ বেশ কয়েকটি জায়গা টানা বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়েছে।

জল জমেছে উত্তর কলকাতার ঠনঠনিয়ায়। নিজস্ব চিত্র।

দমকা হাওয়া ও প্রবল বৃষ্টির জেরে রাজ্যের বিভিন্ন প্রান্তে বড় গাছ ভেঙে পড়েছে রাস্তার উপর। রাস্তায় গাড়ির সারি, জলের তলায় রেললাইন, ছাতা মাথায় সর্ব ক্ষণ যাতায়াত, ট্রেনে, বাসে নিত্যযাত্রীদের মারাত্মক ভিড়— এটাই রাজ্যের চিত্র।

মা ফ্লাইওভারের নিচেও জল জমে যায় ভারী বৃষ্টির ফলে। নিজস্ব চিত্র।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বজ্রবিদ্যুত-সহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে আগামী তিন দিন।উপকূলবর্তী জেলাগূুলিতেও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় আগামী পাঁচ দিন অতি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছেন আবহবিদরা। পশ্চিমবঙ্গের প্রতিটি জেলাতেই মৌসুমী বায়ু প্রবেশ করেছে। মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত চলবে দক্ষিণবঙ্গের প্রতিটি জেলায়।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

আলিপুর পার্ক রোডে একটি বড় গাছ ভেঙে পড়ে বিপত্তি ঘটে। বর্ধমান রোড ও রাজা সন্তোষ রায় রোডে বেশ কিছুক্ষণের জন্য বন্ধ থাকে যান চলাচল। পুরসভার কর্মীরা এসে পৌঁছন। গাছটিকে সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়। ক্ষতিগ্রস্ত হয় ত্রিফলা বাতিস্তম্ভটিও। গাড়িগুলিকে অন্যত্র ঘুরিয়ে দেওয়া হয়েছে। লকগেট খুলে দিয়ে চলছে জল নামানোর কাজ।

আরও খবর: সান্দাকফু-ফালুটে দূষণ বাড়াচ্ছে গাড়ি

ঘনঘন বাজ, বেলা বাড়তেই এল ‘রেড অ্যালার্ট’​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন