weather

বুধ-বৃহস্পতি ভিজবে শহর, ভারী বৃষ্টি একাধিক জেলায়, নিম্নচাপের চোখরাঙানিতেই শুরু হবে দেবীপক্ষ?

গত প্রায় দু’সপ্তাহ ধরেই ঘনঘন বৃষ্টিতে ভিজছে মহানগর। একই অবস্থা শহর সংলগ্ন জেলাগুলিতেও। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আপাতত বৃহস্পতিবার পর্যন্ত এই বৃষ্টি চলতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ০৯:৩৪
Share:

পুজোয় কি বৃষ্টি হবে!

পঞ্জিকার কথা মেনে আকাশ চললে এ বার পুজোয় সেরা আবহাওয়ার পূর্বাভাস! কারণ, ‘দেবীর গজে আগমন’। কিন্তু হাওয়া অফিসের পূর্বাভাসে চিন্তা বাড়ছে। কারণ মহালয়ার তিন দিন আগেও তারা জানিয়েছে, বঙ্গোপসাগরে নিম্নচাপ রয়েছে। বুধবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় বৃষ্টি তো হবেই। একই রকম আবহাওয়া থাকতে পারে বৃহস্পতিবারও। এর মধ্যে আবার দু’টি জেলায় দু’দিন ভারী ঝড়-বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

Advertisement

গত প্রায় দু’সপ্তাহ ধরে ঘনঘন বৃষ্টিতে ভিজছে মহানগর। একই অবস্থা শহর সংলগ্ন জেলাগুলিতেও। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আপাতত বৃহস্পতিবার পর্যন্ত এই বৃষ্টি চলতে পারে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বুধ এবং বৃহস্পতিবার। তবে এর মধ্যে দু’টি জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছেন আবহবিদরা। তাঁরা জানিয়েছেন পুরুলিয়া এবং বাঁকুড়ায় ভারী বৃষ্টি হতে পারে দু’দিনই।

বঙ্গোপসাগরে এখন নিম্নচাপ এলাকা তৈরি হয়েছে ওড়িশার উত্তর উপকূলের কাছে। যার কাছেই পশ্চিমবঙ্গের উপকূল। আবহাওয়া দফতর বুধবার সতর্ক করে জানিয়েছে, বঙ্গোপসাগরের উত্তর ভাগে অর্থাৎ পশ্চিমবঙ্গের দক্ষিণে ৪৫ কিলোমিটার বেগে হাওয়া চলতে পারে সমুদ্রে। মৎস্যজীবীদের সতর্ক করার পাশাপাশি ঝোড়ো আবহাওয়ার পূর্বাভাসও দেওয়া হয়েছে ওই এলাকায়। তবে নিম্নচাপ যদি ওড়িশার উত্তর উপকূল ঘেঁষে বঙ্গোপসাগরের আরও উত্তরে এগিয়ে আসে, সে ক্ষেত্রে আবহাওয়ার আরও অবনতি হতে পারে বলে মনে করছেন আবহবিদেরা। যার প্রভাব পড়তে পারে পুজোর কয়েক দিনেও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন