weather

Weather Update: পশ্চিমী ঝঞ্ঝায় সোমবার থেকে বৃষ্টি হতে পারে রাজ্যে, চলতে পারে বুধবার পর্যন্ত, কমবে শীত

শনিবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বিহারের ঘূর্ণাবর্ত ও পশ্চিমী ঝঞ্ঝার কারণে বাতাসের গতিপথ বদলে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২১ ১৯:২৫
Share:

বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর।

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে রাজ্যে শীতের দাপট বেশ কয়েক দিন ধরেই কম। এ বার বৃষ্টিরও পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিসের তরফে জানানো হল, বিহারে থাকা ঘূর্ণাবর্ত এবং পশ্চিমী ঝঞ্ঝার কারণে উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতেও। মেঘলা আকাশ থাকবে কলকাতায়।

শনিবার আলিপুর আবহাওয়া দফতরের আবহবিদ দেবব্রত বন্দ্যোপাধ্যায় জানান, বিহারের ঘূর্ণাবর্ত ও পশ্চিমী ঝঞ্ঝার কারণে বাতাসের গতিপথ পরিবর্তন হয়েছে। সমুদ্র থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। যার প্রভাবেই বৃষ্টি হবে। সোমবার থেকেই আকাশ মেঘলা থাকবে। সেই সঙ্গে তাপমাত্রাও ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়বে। হাওয়া অফিসের পূর্বাভাস, ২৬ ও ২৭ ডিসেম্বর অর্থাৎ, রবিবার ও সোমবার হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পঙে। বৃষ্টি বাড়বে মঙ্গলবার থেকে। বুধবারও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

Advertisement

উত্তরবঙ্গের পাশাপাশি মঙ্গলবার হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে। হালকা বৃষ্টি হতে পারে পূর্ব বর্ধমান, নদিয়া, হুগলিতে। কলকাতা এবং দুই ২৪ পরগনায় আকাশ মেঘলা থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আবহবিদরা জানিয়েছেন, দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে পশ্চিমী ঝঞ্ঝার জেরে উত্তুরে হাওয়া বাধা পাচ্ছে। তাই পূর্ব ভারতে শীতের কনকনে ঠান্ডা ভাব উধাও। সে বাধা কাটলেই ফের জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা এ রাজ্যে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন