Weather Update

সরস্বতী পুজোয় ভিজতে পারে বাংলা, প্রেম দিবসে বৃষ্টি মাটি করবে আনন্দ? জারি সতর্কতা

আবহাওয়া দফতর সূত্রে খবর, পূর্ব মধ্যপ্রদেশ থেকে ঝাড়খণ্ড পর্যন্ত একটি অক্ষরেখা বিরাজ করছে। যার জেরে বুধবার বাংলায় বিক্ষিপ্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপা তের সম্ভাবনা থাকছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৪৯
Share:

বৃষ্টিতে ভিজবে বাংলা। ছবি আনন্দবাজার আর্কাইভ।

একে সরস্বতী পুজো, তার উপর আবার প্রেম দিবস— বুধবার সকাল থেকেই পশ্চিমবঙ্গে উৎসবের মেজাজ। স্কুল, কলেজে ভিড় করছে পড়ুয়ারা। বন্ধুরা মিলে ঘোরাঘুরি, খাওয়াদাওয়ার পরিকল্পনা রয়েছে অনেকেরই। সেই আনন্দেই ‘কাঁটা’ হতে পারে বৃষ্টি, আলিপুর আবহাওয়া দফতর সূত্রে এমনটাই খবর। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের কয়েকটি জেলাতেও বৃষ্টিপাতের পূর্বাভাস দিল হাওয়া অফিস।

Advertisement

আবহাওয়া দফতর সূত্রে খবর, পূর্ব মধ্যপ্রদেশ থেকে ঝাড়খণ্ড পর্যন্ত একটি অক্ষরেখা বিরাজ করছে। যার জেরে বাংলায় বিক্ষিপ্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। ভিজতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলা। কলকাতার কয়েকটি জায়গাতেও বৃষ্টি হতে পারে।

বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৮.৫ ডিগ্রি। সকাল থেকেই শহরের আকাশে মেঘের আনাগোনা রয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, বুধবার কলকাতার আকাশ মেঘলা থাকবে। বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement

কলকাতা ছাড়াও দক্ষিণবঙ্গের একাধিক জেলাতেও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, দুই বর্ধমান, মুর্শিদাবাদ, নদিয়াতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাতেও হালকা বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

উত্তরবঙ্গেও বৃষ্টির ভ্রুকুটি থাকছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং দুই দিনাজপুরে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার গোটা রাজ্যের বেশ কিছু জেলায় বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। বৃহস্পতিবার থেকে আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।

শুধু বাংলায় নয়, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, ঝাড়খণ্ডে বজ্রবিদ্যুৎ-সহ বর্ষণের সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হলেও বাংলায় নতুন করে জাঁকিয়ে শীত পড়ার কোনও সম্ভাবনা নেই। আবহাওয়াবিদদের কথায়, এ বারের মতো বিদায় নিতে চলেছে শীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন