BJP

BJP: নারী নির্যাতন রুখতে মহিলা চিকিৎসক ও আইনজীবী সদস্যদের দল বানাচ্ছে বিজেপি

রাজ্য মহিলা মোর্চার সভানেত্রী তনুজা দলের শীর্ষে থাকলেও সেই সঙ্গে রাজ্যে বিজেপি-র দুই মহিলা সাংসদ দেবশ্রী চৌধুরী ও লকেট চট্টোপাধ্যায় থাকবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২২ ১৩:৫৫
Share:

নতুন ভাবানায় বিজেপি। ফাইল চিত্র।

গত ১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দের জন্মদিনে ‘বিবেক বাহিনী’ স্বেচ্ছসেবক দল বানিয়েছে রাজ্য বিজেপি। মূলত দলের যুব শাখা এই দায়িত্বে রয়েছে। এই বাহিনী ম‌ূলত করোনা পরিস্থিতিতে সাধারণের পাশে দাঁড়ানোর কাজ করবে। এ বার লক্ষ্য, রাজ্যের কোনও প্রান্তে নারী নির্যাতনের ঘটনার খবর পেলে তাকে রাজনৈতিক আন্দোলনের চেহারা দেওয়া। এর জন্য দলের মহিলা চিকিৎসক ও আইনজীবী সদস্যদের নিয়ে একটি ‘কুইক রেসপন্স টিম’ বানানোর পরিকল্পনা নিয়েছে গেরুয়া শিবির। এই দলের কাজ হবে কোথাও কোনও নারী নির্যাতনের খবর পাওয়া গেলে সেখানে পৌঁছে যাওয়া।

Advertisement

নির্যাতিতাকে আইনি ও চিকিৎসা সংক্রান্ত সহায়তা দেওয়ার পাশাপাশি বিষয়টিকে নিয়ে যাতে বিজেপি আন্দোলনে নামতে পারে, সে ব্যাপারে উদ্যোগ নেবে। বিজেপি সূত্রে জানা গিয়েছে, এই দলের দায়িত্ব থাকবে রাজ্য বিজেপি-র মহিলা মোর্চার উপরে। এমন উদ্যোগের ভাবনা রয়েছে বলে স্বীকার করলেও রাজ্য মোর্চা সভানেত্রী তনুজা চক্রবর্তী বিস্তারিত কিছু জানাতে রাজি হননি। তবে বিজেপি সূত্রে খবর, ফেব্রুয়ারি মাসের গোড়াতেই এই দলের ঘোষণা হয়ে যাবে। ইতিমধ্যে মহিলা মোর্চার এই ভাবনায় সায় দিয়েছেন রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। এই বাহিনীর কী নাম হবে, তা নিয়ে এখনও ভাবনাচিন্তা চলছে। জানা গিয়েছে, হিন্দু পরম্পরার কোনও ঐতিহাসিক চরিত্রের সঙ্গে মিল থাকতে পারে এই ‘কুইক রেসপন্স টিম’-এর নামে।

দলে এত মোর্চা থাকার পরেও এমন দল তৈরি কেন? এই প্রসঙ্গে রাজ্য বিজেপি-র এক নেতা জানান, অনেক সময়েই কোনও ঘটনা ঘটলে সেখানে রাজ্য নেতাদের পৌঁছতে দেরি হয়ে যায়। স্থানীয়রা চলে গেলেও রাজ্যের কোনও প্রতিনিধি দল না গেলে রাজনৈতিক ভাবে বিষয়টা প্রাসঙ্গিক হয়ে ওঠে না। তাই এই নতুন দল। এই দলের অন্য কোনও কর্মসূচি না থাকায়, যাঁরা নেতৃত্বে থাকবেন বা যাঁরা ওই দলের সাধারণ সদস্য, তাঁরা সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে যেতে পারবেন এবং নির্যাতিতার পাশে দাঁড়াতে পারবেন।

Advertisement

বিজেপি সূত্রে জানা গিয়েছে, রাজ্য মহিলা মোর্চার সভানেত্রী তনুজা দলের শীর্ষে থাকলেও সেই সঙ্গে রাজ্যে বিজেপি-র দুই মহিলা সাংসদ দেবশ্রী চৌধুরী এবং লকেট চট্টোপাধ্যায় থাকবেন। সেই সঙ্গে দলের সব মহিলা বিধায়ককেও এই ‘কুইক রেসপন্স টিম’-এ রাখা হবে। এ ছাড়াও দলের চিকিৎসক ও আইনজীবী শাখার মহিলা প্রতিনিধিদের রাখা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন