Summer Vacation in Bengal School

গরমের ছুটি শেষ হতে চলল, কবে খুলবে স্কুল? দিন জানিয়ে দিল শিক্ষা দফতর

এপ্রিলের মাঝামাঝি সময় থেকে গরম বৃদ্ধি পেয়েছিল রাজ্যে। তৈরি হয়েছিল তাপপ্রবাহের পরিস্থিতি। সেই আবহে রাজ্যের সরকারি স্কুলগুলিতে আগেভাগেই গরমের ছুটি দেওয়ার কথা ঘোষণা করেছিল শিক্ষা দফতর।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৪ ১৮:২০
Share:

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

তাপপ্রবাহের কারণে রাজ্যের সরকারি স্কুলগুলিতে আগেভাগেই দেওয়া হয়েছিল গরমের ছুটি। ছুটি শেষে কবে থেকে খুলছে স্কুলগুলি, এ বার জানিয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ। ২ জুন, রবিবার পর্যন্ত স্কুলগুলিতে গরমের ছুটি থাকছে। শিক্ষা দফতর সূত্রে খবর, সোমবার, ৩ জুন থেকে শুরু হবে পঠনপাঠন। ভোটের আবহে স্কুল খোলার সম্ভাবনা নেই বলেই খবর।

Advertisement

এপ্রিলের মাঝামাঝি সময় থেকে গরম বৃদ্ধি পেয়েছিল রাজ্যে। তৈরি হয়েছিল তাপপ্রবাহের পরিস্থিতি। সেই আবহে রাজ্যের সরকারি স্কুলগুলিতে আগেভাগেই গরমের ছুটি দেওয়ার কথা ঘোষণা করেছিল শিক্ষা দফতর। ২২ এপ্রিল থেকে রাজ্যের সরকারি স্কুলে ছুটি দেওয়া হয়েছিল। যদিও স্কুল কবে খুলবে, তা তখন জানানো হয়নি। মধ্যশিক্ষা পর্ষদের ক্যালেন্ডার অনুযায়ী, যদিও ৬ মে থেকে গরমের ছুটি শুরু হওয়ার কথা ছিল। শেষ হওয়ার কথা ছিল ২ জুন। ওই দিন রবিবার থাকায় পরের দিন সোমবার, ৩ জুন স্কুল খোলার কথা ছিল। এ বছর গরমের কারণে ছুটি আগেভাগে পড়লেও স্কুল খুলতে চলেছে ক্যালেন্ডার নির্ধারিত সময়েই।

গরমের কারণে স্কুল বন্ধ রাখা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছিলেন। শিক্ষক মহলের একাংশ দাবি করেছিলেন, বৃষ্টি হওয়ার পর খুলে দেওয়া হোক স্কুল। তার পর নির্ধারিত সময় থেকে আবার স্কুলগুলিকে গরমের ছুটি দেওয়া হোক। চলতি সপ্তাহে গরম অনেকটাই কমেছে পশ্চিমবঙ্গে। এই আবহে শিক্ষকমহলের একাংশ আবার সরব হন। দাবি করেন, এখনই স্কুল খুলে দেওয়া হোক। যদিও শিক্ষা দফতরের একাংশের সূত্রে জানা গিয়েছিল, ভোটের আবহে স্কুলগুলি খোলা হবে না। কারণ বেশির ভাগ শিক্ষক ভোটের কাজে ব্যস্ত। বিভিন্ন স্কুলেও চলবে ভোটগ্রহণ। সেই মতোই স্কুলগুলিকে আভাস দেওয়া হয়েছে যে, ৩ জুন থেকে শুরু করা হবে পঠনপাঠন। ১ জুন দেশে লোকসভার শেষ দফার ভোট। সে দিন রাজ্যের ন’টি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ। তার পরেই খুলে যাচ্ছে স্কুল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন