রাজ্য চায় ফেসবুকের তথ্য, কেন্দ্র জানেই না

কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল কৌশিক চন্দ এ দিন আদালতে জানান, রাজ্য সরকার যে ফেসবুকের কাছে তথ্য চেয়েছে, কেন্দ্র তা জানেই না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০১৭ ০১:৫৭
Share:

প্রতীকী ছবি।

দার্জিলিঙে বিতর্কিত ফেসবুক পেজ বন্ধ করা নিয়ে কেন্দ্র ও রাজ্যের সমন্বয়ের অভাবের কথা সামনে এসেছিল। এ বার ফেসবুক সংক্রান্ত অন্য একটি মামলাতেও একই কথা জানা গেল কলকাতা হাইকোর্টে।

Advertisement

শিলিগুড়ির এক মহিলা ফেসবুকে কুৎসা ছড়ানোর অভিযোগ করেছিলেন তাঁর স্বামী এবং অন্য এক জনের বিরুদ্ধে। সেই মামলায় পুলিশি তদন্ত না-এগোনোয় হাইকোর্টের দ্বারস্থ হন তিনি। সরকারের তরফে জানানো হয়, ফেসবুক তথ্য না-দেওয়ায় তদন্ত আটকে গিয়েছে। সেই ব্যাপারেই সোমবার কেন্দ্রের বক্তব্য জানতে চেয়েছিল হাইকোর্ট।

কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল কৌশিক চন্দ এ দিন আদালতে জানান, রাজ্য সরকার যে ফেসবুকের কাছে তথ্য চেয়েছে, কেন্দ্র তা জানেই না। কেন্দ্রকে না-জানালে এ ব্যাপারে তারা কী ভাবে পদক্ষেপ করবে? বিষয়টি জানার পরে নিশ্চয়ই সক্রিয় হবে কেন্দ্রীয় টেলিকম মন্ত্রক। রাজ্যের সাইবার সংক্রান্ত মামলার বিশেষ কৌঁসুলি বিভাস চট্টোপাধ্যায় অবশ্য তথ্যপ্রযুক্তি আইনের ধারা দেখিয়ে আদালতে জানান, এই সব ক্ষেত্রে কেন্দ্রের মাধ্যমে যাওয়ার প্রশ্ন নেই। সরাসরি ফেসবুকের কাছে তথ্য চাইতে পারেন তদন্তকারী অফিসার।

Advertisement

বিভাসবাবু জানান, দার্জিলিঙে ফেসবুক পেজটি ব্লক করার জন্য কেন্দ্রের নোডাল অফিসারের মাধ্যমে নির্দেশ পাঠানোর কথা উঠেছিল। সেখানে পদ্ধতিগত ত্রুটির কথা ওঠে। কিন্তু এ ক্ষেত্রে তার প্রয়োজন নেই। ফেসবুক যে-যুক্তি দেখিয়ে তথ্য চাওয়ার আর্জি খারিজ করেছে, তাতে অবশ্য আদালত থেকে কেন্দ্র, ইন্টারপোল ঘুরে আমেরিকার গোয়েন্দা সংস্থার কাছে তথ্য জানতে চাওয়ার কথা বলা হয়েছে। একই পথে তথ্য পাঠানো হবে। ‘‘কিন্তু এ ভাবে তথ্য লেনদেন হলে অনেক সময়ের অপচয় হবে। তদন্তেরও ক্ষতি হবে,’’ বলেন বিভাসবাবু।

সব পক্ষের সওয়াল-জবাবের পরে হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাক নির্দেশ দেন, রাজ্য পুলিশ নিজের মতো করে তদন্তে এগোবে। কেন্দ্র তাকে সাহায্য করবে। কেন্দ্রকে এই মামলায় যুক্ত করার নির্দেশ দেন তিনি। শীতকালীন অবকাশের দু’সপ্তাহ পরে ফের এই মামলার শুনানি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন