Family Pension

পারিবারিক পেনশনে বিধি শিথিল করল রাজ্য সরকার, স্বস্তি পেনশনভোগীদের

পারিবারিক পেনশন প্রাপকদের বয়স আশির বেশি হলে গত আর্থিক বছরেও বয়সের প্রমাণপত্র দাখিল করা ছিল আবশ্যিক। তার ভিত্তিতেই বৃদ্ধবৃদ্ধাদের পেনশন দেওয়া হত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৩ ০৫:২৭
Share:

ফ্যামিলি পেনশনের নিয়মবিধি কিছুটা শিথিল করল রাজ্য সরকার —প্রতীকী ছবি।

বয়সের প্রমাণপত্র দিতে না-পারায় অনেকের ফ্যামিলি পেনশন বা পারিবারিক পেনশন বন্ধের অভিযোগ প্রায়ই ওঠে। এর মোকাবিলায় ওই পেনশনের নিয়মবিধি কিছুটা শিথিল করল রাজ্য সরকার। চলতি সপ্তাহে বিজ্ঞপ্তি দিয়ে নবান্ন জানিয়েছে, এর পর থেকে অশীতিপর পারিবারিক পেনশনভোগীদের আর ওই প্রমাণপত্র দাখিল করতে হবে না। সচিত্র ভোটার পরিচয়পত্র, আধার কার্ড বা প্যান কার্ড পেশ করলেই সেগুলিকে বয়সের প্রামাণ্য দলিল হিসেবে গণ্য করা হবে।

Advertisement

নবান্ন সূত্রের খবর, পারিবারিক পেনশন প্রাপকদের বয়স আশির বেশি হলে গত আর্থিক বছরেও বয়সের প্রমাণপত্র দাখিল করা ছিল আবশ্যিক। তার ভিত্তিতেই বৃদ্ধবৃদ্ধাদের পেনশন দেওয়া হত। কিন্তু অনেক ক্ষেত্রেই বয়সের প্রয়োজনীয় প্রমাণপত্র দিতে না-পারায় পেনশন বন্ধ হয়ে যেত বলে অভিযোগ। নবান্নের নতুন বিজ্ঞপ্তিতে ওই ধরনের পেনশনভোগীরা তাঁদের সমস্যার কিছুটা সুরাহা দেখছেন।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, বয়সের প্রমাণপত্র হিসেবে এত দিন মূলত বিবেচিত হত ম্যাট্রিক পাশের সার্টিফিকেট অথবা কোনও সরকারি চিকিৎসকের দেওয়া বয়স সংক্রান্ত শংসাপত্র। হারিয়ে গেলে অনেক সময়েই বৃদ্ধবৃদ্ধারা ওই পুরনো নথি ফের জোগাড় করতে পারতেন না। তাই এ বার ভোটার পরিচয়পত্র, আধার বা প্যান কার্ডই বয়সের প্রমাণ হিসেবে মান্যতা পাবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন