সংস্কৃতিকে তুলে ধরতে নদী উৎসব

গঙ্গাপাড়ে নদী উৎসব করবে রাজ্য সরকার। উৎসব শুরু হবে আগামী ৮ ডিসেম্বর। চলবে তিন দিন ধরে। বৃহস্পতিবার নবান্নে এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। রাজ্য পর্যটন দফতরের সঙ্গে একযোগে উৎসবের আয়োজন করবে কলকাতা এবং হাওড়া পুরসভা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১০ নভেম্বর ২০১৭ ০১:৪৯
Share:

গঙ্গাপাড়ে নদী উৎসব করবে রাজ্য সরকার। উৎসব শুরু হবে আগামী ৮ ডিসেম্বর। চলবে তিন দিন ধরে। বৃহস্পতিবার নবান্নে এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। রাজ্য পর্যটন দফতরের সঙ্গে একযোগে উৎসবের আয়োজন করবে কলকাতা এবং হাওড়া পুরসভা। পর্যটন দফতর সূত্রের খবর, প্রিন্সেপ ঘাট থেকে আর্মেনিয়ান ঘাট পর্যন্ত গঙ্গাপাড় জুড়ে বসবে উৎসবের আসর। আর গঙ্গাবক্ষ থেকে তা দেখার সুযোগও থাকবে। প্রশাসন সূত্রের খবর, এ ধরনের নদী উৎসব বা রিভার কার্নিভাল রাজ্যে এর আগে হয়নি।

Advertisement

অনুষ্ঠানের মূল আকর্ষণ কী?

নবান্নের এক অফিসার জানান, প্রাথমিক ভাবে ঠিক হয়েছে, বারাণসী এবং হরিদ্বারে গঙ্গায় সন্ধ্যারতির ধাঁচে উৎসবের ব্যবস্থা করা হবে। প্রায় ৩০ হাজার ছাত্রছাত্রীকে নিয়ে আসা হবে এই আসরে। তাঁদের দিয়ে ছবি আঁকানো থেকে শুরু করে সাংস্কৃতিক অনুষ্ঠানও করানো হবে। তার সঙ্গে বসবে বাউল-ভাটিয়ালির আসর, থাকবে রাজ্যের লোকসংস্কৃতির ছোঁয়াও।

Advertisement

শহরের নামী শিল্পী-কলাকুশলীরা যোগ দেবেন সাংস্কৃতিক আসরে। সঙ্গে থাকবে খাবার স্টলও। প্রসিদ্ধ খাবারের নানা পদ নিয়ে হাজির থাকবেন দোকানদারেরা। ১০ ডিসেম্বর পর্যন্ত তিন দিনের ওই উৎসব আকর্ষণীয় করে তুলতে তৈরি হচ্ছে রাজ্য সরকার। নবান্নে এ দিনের বৈঠকে হাজির ছিলেন রাজ্যের স্বরাষ্ট্র তথা পর্যটন সচিব সহ সরকার ও পুর প্রশাসনের একাধিক অফিসার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন