West Bengal Legislative Assembly

বাংলা ভাগ, জনজাতি ধর্ম নিয়ে বিধানসভায় আসছে জোড়া প্রস্তাব

রাজ্যপালের ভাষণের মাধ্যমে বাজেট অধিবেশন শুরু হচ্ছে আজ, বুধবার। রাজ্যপালের ভাষণের উপরে বিতর্কের পরে মুখ্যমন্ত্রীর জবাবি বক্তৃতা হওয়ার কথা আগামী সোমবার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:৫৮
Share:

জোড়া প্রস্তাব আসছে বিধানসভায়। — ফাইল চিত্র।

বিধানসভার বাজেট অধিবেশনে বাংলা ভাগের ‘চক্রান্তে’র প্রতিবাদে এবং জনজাতিদের উপাসনা পদ্ধতির বিষয়ে জোড়া প্রস্তাব আনতে চলেছে সরকার পক্ষ। বিরোধী দল বিজেপি এই বিষয়ে তাদের অবস্থান আলোচনা করে ঠিক করবে।

Advertisement

রাজ্যপালের ভাষণের মাধ্যমে বাজেট অধিবেশন শুরু হচ্ছে আজ, বুধবার। রাজ্যপালের ভাষণের উপরে বিতর্কের পরে মুখ্যমন্ত্রীর জবাবি বক্তৃতা হওয়ার কথা আগামী সোমবার। সে দিনই ওই দু’টি প্রস্তাব নিয়ে আলোচনা হবে বলে ঠিক হয়েছে। প্রস্তাবের উপরে আলোচনায় থাকতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অধিবেশনের আগে মঙ্গলবার সর্বদল বৈঠক এবং কার্য উপদেষ্টা (পি এ) কমিটির বৈঠক ছিল বিধানসভায়। বিরোধী দল বিজেপি সেখানে না যাওয়ায় শুধু শাসক দলের প্রতিনিধিরাই বৈঠকে ছিলেন। পরিষদীয় মন্ত্রী শে্াভনদেব চট্টোপাধ্যায় জানিয়েছেন, বাংলাকে ভাগ করার ‘চক্রান্তে’র প্রতিবাদ জানিয়ে এবং জনজাতিদের জন্য সারি ও সারনা ধর্মের স্বীকৃতির দাবিতে দু’টি প্রস্তাব আনা হবে। পরে বিরোধী দলের সচেতক মনোজ টিগ্গা অবশ্য দাবি করেছেন, পঞ্চায়েত ভোটের আগে রাজনৈতিক লক্ষ্য থেকেই প্রস্তাব আনছে সরকার। তবে বিজেপি ওই জোড়া প্রস্তাবের বিষয়ে কী অবস্থান নেবে, তা পরিষদীয় দলে আলোচনা করে ঠিক হবে বলে জানিয়েছেন তিনি। প্রসঙ্গত, উত্তরবঙ্গ বা জঙ্গল মহলে বিজেপির সাংসদ, বিধায়কদের কেউ কেউ পৃথক রাজ্যের দাবি প্রায়শই তুলেছেন। দলের রাজ্য নেতৃত্ব অবশ্য সেই সব ক্ষেত্রে ব্যাখ্যা দিয়েছেন, বিজেপির দলীয় অবস্থান ওই বক্তব্যের সঙ্গে মেলে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন