Sandeshkhali Incident

‘খলিস্তানি’ বিতর্ক, শুভেন্দুর বিরুদ্ধে এফআইআর করতে চায় রাজ্য, কলকাতা হাই কোর্টে জমা পড়ল আবেদন

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নেতৃত্বে গত ২০ ফেব্রুয়ারি সন্দেশখালিতে গিয়েছিল বিজেপি বিধায়কদের একটি প্রতিনিধি দল। সেই সময় এক শিখ আইপিএস অফিসারকে লক্ষ্য করে ‘খলিস্তানি’ মন্তব্য করা হয় বলে অভিযোগ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২৪ ২০:০৯
Share:

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। — ফাইল চিত্র।

কর্তব্যরত এক আইপিএস অফিসারের উদ্দেশে ‘খলিস্তানি’ মন্তব্য করার অভিযোগ ওঠে রাজ্য বিজেপি নেতৃত্বের বিরুদ্ধে। সেই ঘটনা এ বার গড়াল কলকাতা হাই কোর্টে। আইপিএস অফিসারের উদ্দেশে বিতর্কিত মন্তব্যের প্রেক্ষিতে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে এফআইআর করতে চায় বলে হাই কোর্টে জানাল রাজ্য সরকার। রাজ্যকে এ ব্যাপারে আবেদনের অনুমতি দেন বিচারপতি জয় সেনগুপ্ত।

Advertisement

সোমবার বিচারপতি সেনগুপ্তের এজলাসে বিষয়টি তোলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) কিশোর দত্ত। তাঁর আবেদন, আদালত শুভেন্দুকে রক্ষাকবচ রয়েছে দিয়েছে। তাঁর বিরুদ্ধে এফআইআর করতে গেলে আদালতের অনুমতি প্রয়োজন। তাই সেই অনুমতি দেওয়া হোক। এজির আবেদনের প্রেক্ষিতে বিচারপতি সেনগুপ্ত মূল মামলার সঙ্গে এই আবেদন জুড়ে দেওয়ার নির্দেশ দেন। ওই আবেদনের কপি শুভেন্দুকেও দেওয়া হয়।

উল্লেখ্য, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নেতৃত্বে গত ২০ ফেব্রুয়ারি সন্দেশখালিতে গিয়েছিল বিজেপি বিধায়কদের একটি প্রতিনিধি দল। সেই সময় এক শিখ আইপিএস অফিসারকে লক্ষ্য করে ‘খলিস্তানি’ মন্তব্য করা হয় বলে অভিযোগ। ওই বিতর্কের রেশ রাজ্য পেরিয়ে জাতীয় স্তরে পৌঁছয়। পৌঁছয় পঞ্জাবেও।

Advertisement

এই ঘটনায় ভবানীপুর থানায় একটি এফআইআর দায়ের হয়েছে। গুরমীত সিংহ নামে এক ব্যক্তি থানায় জানান, ওই ঘটনায় শুধু শিখ পুলিশ কর্তাকে ধর্মীয় অবমাননাই করা হয়নি, পাশাপাশি বিভিন্ন ধর্মের মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করা ও হিংসা ছড়ানোরও চেষ্টা করা হয়েছে। ভবানীপুর থানায় দায়ের হওয়া এফআইআরেও অবশ্য বিজেপির কোনও নেতার নামের উল্লেখ করা হয়নি। বলা হয়েছিল বিজেপির কোনও নেতা অথবা সদস্য ওই মন্তব্য করেছেন। সেই ‘অজানা’ বিজেপি নেতা অথবা সদস্যের বিরুদ্ধেই দায়ের করা হয়েছিল এফআইআর। তবে এ বার এই ঘটনায় শুভেন্দুর বিরুদ্ধে এফআইআর করতে চায় রাজ্য। আগামী ২২ মার্চ এই মামলার শুনানি রয়েছে হাই কোর্টে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন