Fever

Fever : কোভিডহীন জ্বর বাড়ছে শিশুদের, কারণ খুঁজতে দুই হাসপাতালে হবে পরীক্ষা

শিশুদের জন্য প্রয়োজনীয় ওষুধ এবং অক্সিজেন কেনার দরকার আছে কি না তা-ও খতিয়ে দেখা হচ্ছে বলে স্বাস্থ্য ভবন সূত্রে খবর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২১ ২৩:০৫
Share:

রাজ্যের বেশ কিছু জেলায় জ্বরে আক্রান্ত হচ্ছে শিশুরা। নিজস্ব চিত্র।

শুধু উত্তরবঙ্গ নয়, রাজ্যের বেশ কিছু জেলায় জ্বরে আক্রান্ত হচ্ছে শিশুরা। কোভিডের উপসর্গ থাকলেও করোনা পরীক্ষা করলে রিপোর্ট নেগেটিভ আসছে। জ্বরে আক্রান্ত ওই শিশুদের চিকিৎসা পদ্ধতি নিয়ে এ বার নির্দেশিকা জারি করবে স্বাস্থ্য ভবন। বুধবার বিশেষজ্ঞ কমিটি চিকিৎসকেরা বৈঠক করেন। এ ছাড়াও রাজ্যের সব জেলার স্বাস্থ্যকর্তাদের নিয়ে ভার্চুয়াল বৈঠকও করেন স্বাস্থ্য ভবনের কর্তারা। সেখানে প্রতিটি জেলাকেই শিশুদের জ্বর নিয়ে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

কলকাতা মেডিক্যাল কলেজে জ্বর নিয়ে ভর্তি বেশির ভাগ শিশুই ‘রেসপিরেটরি সিনসাইটিয়াল ভাইরাস’-এ আক্রান্ত বলে জানান এক চিকিৎসক। তবে শিশুদের জ্বরের কারণ জানতে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ এবং কলকাতার স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনে নমুনা পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী। ওই দুই হাসপাতালে প্রয়োজনীয় কিট পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

কোভিডের মতোই জ্বরে আক্রান্ত শিশুদেরও আলাদা ভাবে রাখার পরামর্শ চিকিৎসকদের । এ জন্য জেলা হাসাপাতালগুলিকে জ্বরে আক্রান্ত শিশুদের জন্য পৃথক ভাবে শয্যা বরাদ্দ করার নির্দেশ দেওয়া হয়েছে। অসুস্থ শিশুদের উপসর্গভিত্তিক চিকিৎসা এবং হাসপাতালে ভর্তির ক্ষেত্রে কী কী খেয়াল রাখতে হবে তা নিয়েও আলোচনা হয়।

Advertisement

যে হেতু আক্রান্ত শিশুদের অনেকেই শ্বাসকষ্টে ভুগছে, তাই অক্সিজেন থেরাপির সঠিক ব্যবহার সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়। এ ছাড়াও শিশুদের জন্য প্রয়োজনীয় ওষুধ এবং অক্সিজেন কেনার দরকার আছে কি না তা-ও খতিয়ে দেখা হচ্ছে বলে স্বাস্থ্য ভবন সূত্রে খবর।

জেলার স্বাস্থ্য কর্তাদের র‌্যাপিড অ্যাকশন টিম তৈরি করতে বলা হয়েছে। কোনও এলাকায় বেশি শিশু জ্বরে আক্রান্ত হচ্ছে কি না তা খেয়াল রাখতে হবে। কোনও এলাকায় জ্বরের খবর পেলে ওই দল এলাকা পরিদর্শন করবে। কোনও বিশেষ এলাকায় আক্রান্তের সংখ্যা বাড়লে স্বাস্থ্য ভবনকে সে বিষয়ে দ্রুত জানানোরও নির্দেশও দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন