‘মন্দায় কর আদায় কম, ভুগছে রাজ্য’

মুখ্যমন্ত্রী বলেন, ‘‘শুধু করের টাকা নয়। বিভিন্ন প্রকল্পে আমাদের প্রাপ্য প্রায় ১৭ হাজার কোটি টাকা এখনও দেয়নি দিল্লি। সাংবিধানিক প্রথা মেনে আমি আবার কেন্দ্রীয় সরকারকে চিঠি দিচ্ছি।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০১৯ ০২:২৫
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়।

দাপট চলছে আর্থিক মন্দার। তার জেরে সারা দেশেই কর আদায় কম হয়েছে। রাজ্যগুলি তার ফল ভুগছে বলে বৃহস্পতিবার মন্তব্য করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, কেন্দ্রীয় করের ৪২% টাকা রাজ্যগুলির প্রাপ্য। কিন্তু মন্দা এমন ভাবে জাঁকিয়ে বসেছে যে, কর আদায় তেমন বাড়েনি। সেই জন্য প্রাপ্য করের চেয়ে বাংলা ৬৪০ কোটি টাকা কম পেয়েছে।

Advertisement

মুখ্যমন্ত্রী বলেন, ‘‘শুধু করের টাকা নয়। বিভিন্ন প্রকল্পে আমাদের প্রাপ্য প্রায় ১৭ হাজার কোটি টাকা এখনও দেয়নি দিল্লি। সাংবিধানিক প্রথা মেনে আমি আবার কেন্দ্রীয় সরকারকে চিঠি দিচ্ছি।’’ একই সঙ্গে মুখ্যমন্ত্রীর দাবি, দেশের অন্যত্র কর আদায়ে মন্দার প্রভাব পড়লেও পশ্চিমবঙ্গের পরিস্থিতি তুলনায় ভাল। গত বছর অক্টোবর পর্যন্ত রাজ্যে ৩৩ হাজার ৭০০ কোটি টাকা নিজস্ব কর আদায় হয়েছিল। এ বছর ইতিমধ্যেই প্রায় ৩৫ হাজার কোটি টাকা আদায় হয়েছে। ‘‘আমরা তো আমাদের মতো চেষ্টা করে যাচ্ছি। কিন্তু যে-ভাবে বিপুল অঙ্কের দেনা শোধ করতে হচ্ছে, তাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখাই মুশকিল হয়ে পড়ছে,’’ বলেন মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন