চামড়ার জিনিস রফতানিতে জোর

চর্মজাত পণ্যের রফতানির উপর জোর দিতে বিদেশি ক্রেতাদের সঙ্গে আগামী সপ্তাহে আলোচনায় বসতে চলেছে রাজ্যের উৎপাদক সংস্থাগুলি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০১৯ ০০:০০
Share:

—প্রতীকী চিত্র।

চর্মজাত পণ্যের রফতানির উপর জোর দিতে বিদেশি ক্রেতাদের সঙ্গে আগামী সপ্তাহে আলোচনায় বসতে চলেছে রাজ্যের উৎপাদক সংস্থাগুলি। কলকাতার এই বৈঠক মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, নেদারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ইতালি, জার্মানির ৪০টির বেশি আমদানিকারক সংস্থাকে আমন্ত্রণ জানানো হয়েছে। তাদের রাজ্যে উৎপাদিত বিভিন্ন চর্মজাত পণ্য দেখানো হবে। চামড়ার ব্যাগ, জুতো, বেল্ট, দস্তানার মতো বিদেশে জনপ্রিয় বহু জিনিস এ রাজ্যে তৈরি হয়।

Advertisement

চর্মজাত পণ্য রফতানি পর্ষদের পূর্বাঞ্চলের চেয়ারম্যান রমেশ জুনেজা জানিয়েছেন, তাঁদের সঙ্গে ভারতীয় চর্মজাত পণ্য সমিতির সদস্যরাও বৈঠকে উপস্থিত থাকবেন। বিদেশি প্রতিনিধিদের বানতলা চর্মনগরী দেখাতে নিয়ে যাওয়ারও পরিকল্পনা রয়েছে।

আমেরিকায় বাজার ধরতে সম্প্রতি পশ্চিমবঙ্গ থেকে একটি প্রতিনিধি দল নিউ ইয়র্ক গিয়েছিল। পাশাপাশি ইউরোপের অন্য দেশেও রফতানির বাজার বাড়াতে ঝাঁপাচ্ছে দেশীয় সংস্থাগুলি। শিল্প মহলের দেওয়া তথ্য অনুযায়ী, গত অর্থবর্ষে (২০১৭-’১৮) পশ্চিমবঙ্গ থেকে ৪,৭২১ কোটি টাকার চর্মজাত পণ্য রফতানি হয়েছে। যার মধ্যে আমেরিকায় গিয়েছে ৬০০ কোটি টাকারও বেশি পণ্য।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন