Winter

সপ্তাহান্তেই শীত থিতু হতে পারে গাঙ্গেয় বঙ্গে

চলতি সপ্তাহের শেষেই কলকাতা ও লাগোয়া এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি নেমে যেতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২০ ০৫:৩০
Share:

শনিবার থেকেই কলকাতা ও লাগোয়া এলাকায় রাতের তাপমাত্রা কিছুটা নামতে পারে।—ফাইল চিত্র।

অবশেষে শীতের কাঁপুনি মালুম হতে পারে কলকাতায়। গাঙ্গেয় বঙ্গের জেলাগুলিতেও জাঁকিয়ে শীতের সম্ভাবনা দেখছেন আবহবিদেরা। আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, আজ, শনিবার থেকেই কলকাতা ও লাগোয়া এলাকায় রাতের তাপমাত্রা কিছুটা নামতে পারে। জেলাগুলিতে পারদ পতনের হার কলকাতার তুলনায় বেশি থাকবে। শুক্রবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। শনিবার তা কমবে বলেই পূর্বাভাস।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস জানান, চলতি সপ্তাহের শেষেই কলকাতা ও লাগোয়া এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি নেমে যেতে পারে। গাঙ্গেয় বঙ্গ বিশেষত পশ্চিমাঞ্চলের জেলাগুলির তাপমাত্রা আরও কিছুটা নীচে থাকবে। তবে এই ধাক্কায় বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূমে শৈত্যপ্রবাহ বইবে কি না, তা এখনও স্পষ্ট নয়। আজ, শনিবারের পারদ পতন দেখে শৈত্যপ্রবাহের ব্যাপারটি স্পষ্ট হবে বলে মনে করছেন আলিপুরের আবহবিজ্ঞানীরা।

সর্বনিম্ন তাপমাত্রা যদি ১০ ডিগ্রি সেলসিয়াস বা তার নীচে থাকে এবং সেই তাপমাত্রা যদি স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বা তার বেশি কম হয়, তবেই শৈত্যপ্রবাহ বলা হয়। সে দিক থেকে আগামী সপ্তাহে শৈত্যপ্রবাহের সম্ভাবনা তুলনায় কম বলে মনে করছেন আবহবিদদের অনেকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন