সরকারি তালিকায় ফিরে আসছে ক্যানসারের ওষুধ

সরকারি হাসপাতালের জন্য নতুন ওষুধের তালিকা থেকে বাদ পড়েছিল ক্যানসার, ক্যানসারের কেমোথেরাপির বহু দামি ওষুধ। সেই ওষুধে একাধিক মেডিক্যাল কলেজে রোগীদের চিকিৎসা চলছিল। স্বাস্থ্যকর্তারা এখন জানাচ্ছেন, এটা তাঁদের ভুল। ফলে, পরিমার্জিত তালিকায় ওই সব ওষুধ আবার ঢুকছে।

Advertisement

পারিজাত বন্দ্যোপাধ্যায়

কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০১৮ ০৪:৪০
Share:

কাজ করতে গেলে ভুল হয়। সরকারি হাসপাতালে কোন-কোন ওষুধ আর চিকিৎসাসামগ্রী মিলবে, তার নতুন তালিকা করতে গিয়ে সেই ভাবেই কিছু ‘ভুল’ হয়ে গিয়েছে বলে স্বীকার করল স্বাস্থ্য দফতর। আগামী সপ্তাহের মধ্যে সেই সব ভুল শুধরে নেওয়া হচ্ছে।

Advertisement

সরকারি হাসপাতালের জন্য নতুন ওষুধের তালিকা থেকে বাদ পড়েছিল ক্যানসার, ক্যানসারের কেমোথেরাপির বহু দামি ওষুধ। সেই ওষুধে একাধিক মেডিক্যাল কলেজে রোগীদের চিকিৎসা চলছিল। স্বাস্থ্যকর্তারা এখন জানাচ্ছেন, এটা তাঁদের ভুল। ফলে, পরিমার্জিত তালিকায় ওই সব ওষুধ আবার ঢুকছে। স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তীর কথায়, ‘‘রোগীদের অসুবিধার কথা আমরা জেনেছি। সরকারি ওষুধ তালিকায় ক্যানসারের বাদ যাওয়া ওষুধগুলি আবার ফিরছে। রোগীরা যথারীতি তা নিখরচায় পাবেন। আগামী সপ্তাহে বৈঠক ডাকা হয়েছে।’’ স্বাস্থ্যশিক্ষা অধিকর্তা দেবাশিস ভট্টাচার্যেরও মন্তব্য, ‘‘বাদ যাওয়া ক্যানসারের ওষুধগুলি ফিরবে।’’

স্বাস্থ্য দফতর সূত্রের খবর, ডায়াবেটিস, হিমোফিলিয়া, রেটিনা সংক্রান্ত অসুখের প্রয়োজনীয় কিছু ওষুধ তালিকা থেকে বাদ পড়ায় অনেক হাসপাতাল লিখিত প্রতিবাদ জানিয়েছে। সেই ওষুধগুলিও তালিকায় ফেরানোর তোড়জোড় শুরু হয়েছে। তবে স্বাস্থ্য দফতরের ‘ভুল’ স্বীকার এতেই সীমাবদ্ধ নয়। গত ২৩ মার্চ রাসায়নিক, রিএজেন্ট, কিট ও অন্যান্য চিকিৎসাসামগ্রীর পরিমার্জিত তালিকার নির্দেশিকা প্রকাশ করেছে তারা। দফতর সূত্রের খবর, প্রায় ২০০০ চিকিৎসাসামগ্রী কেটেছেঁটে সাকুল্যে ৫৮০টিতে আনা হয়েছে এবং ১ এপ্রিল থেকে সেই নির্দেশিকা সমস্ত হাসপাতালে কার্যকর করতে বলা হয়েছে। অথচ, তালিকা থেকে বাদ মেডিক্যাল বর্জ্য ফেলার প্লাস্টিকের ব্যাগ! স্বাস্থ্য অধিকর্তার কথায়, ‘‘বিশেষজ্ঞ কমিটি (যার মধ্যে তিনি নিজে এবং স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তাও রয়েছেন) এগুলো ঠিক করেছে। কিছু জিনিস বাদ গিয়েছে। শুধরে নেওয়া হচ্ছে।’’ নতুন কোনও তালিকাতেই পেসমেকার, স্টেন্ট, অর্থোপেডিক ইমপ্ল্যান্ট, অ্যাঞ্জিওগ্রাফির সামগ্রী রাখা হয়নি। এখন জরুরি ভিত্তিতে সরঞ্জামের আলাদা তালিকা তৈরি করে তাতে সেগুলি ঢোকাচ্ছে স্বাস্থ্য দফতর। চিকিৎসা সামগ্রীর মান যাচাইয়ের মাপকাঠিও নির্দেশিকায় রাখা হয়নি। সংশোধন হচ্ছে সেই ‘ভুল’ও। স্বাস্থ্য দফতরের একাংশের মতে, শিয়রে পঞ্চায়েত ভোট। সরকারি হাসপাতালের বেশিরভাগ রোগী গ্রামের মানুষ। তাই জরুরি ভিত্তিতে সংশোধনের তাগিদ!

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন