হাইকোর্ট স্থায়ী প্রধান বিচারপতি পাচ্ছে আজ

আজ, মঙ্গলবার হাইকোর্টের স্থায়ী প্রধান বিচারপতি হিসেবে শপথ নেবেন জ্যোতির্ময় ভট্টাচার্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০১৮ ০৫:৪৬
Share:

মঙ্গলবার হাইকোর্টের স্থায়ী প্রধান বিচারপতি হিসেবে শপথ নেবেন জ্যোতির্ময় ভট্টাচার্য।

আইনজীবীদের ৬৯ দিনের কর্মবিরতি শেষ। সোমবার কলকাতা হাইকোর্টে স্বাভাবিক কাজকর্ম শুরু হয়েছে। আজ, মঙ্গলবার হাইকোর্টের স্থায়ী প্রধান বিচারপতি হিসেবে শপথ নেবেন জ্যোতির্ময় ভট্টাচার্য। বেলা আড়াইটেয় তাঁকে শপথবাক্য পাঠ করাবেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। সেই অনুষ্ঠানে থাকার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও।

Advertisement

পর্যাপ্ত সংখ্যায় বিচারপতি নিয়োগ, হাইকোর্টে স্থায়ী প্রধান বিচারপতি নিয়োগ এবং সুপ্রিম কোর্টে কলকাতা হাইকোর্টের প্রতিনিধিত্বের দাবিতে ১৯ ফেব্রুয়ারি থেকে কর্মবিরতি চালিয়ে যাচ্ছিল তিনটি আইনজীবী সংগঠন। কর্মবিরতি শুরু হওয়ার পর থেকে এপ্রিলের শেষ সপ্তাহ পর্যন্ত সাত জন বিচারপতি নিয়োগ এবং ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যকে স্থায়ী প্রধান বিচারপতি হিসেবে নিয়োগের নির্দেশ চলে আসায় কর্মবিরতি প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় আইনজীবীদের তিন সংগঠন। ২৮ এপ্রিল বার অ্যাসোসিয়েশন জানিয়ে দেয়, তারা কর্মবিরতি তুলে নিচ্ছে। ৩০ এপ্রিল থেকে সংগঠনের সব সদস্যকে কাজে যোগ দিতে অনুরোধ করে কৌঁসুলিদের অন্য দুই সংগঠনও।

সেই ঘোষণা অনুযায়ী এ দিন সকাল সাড়ে ১০টায় হাইকোর্ট বসতেই কৌঁসুলিরা বিভিন্ন মামলার শুনানিতে যোগ দেন। আদালত সূত্রের খবর, এ দিন কিছু মামলার নিষ্পত্তিও হয়েছে। শপথ অনুষ্ঠানের প্রস্তুতির জন্য বেলা ২টোর পরে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আর এজলাসে ওঠেননি। শপথ অনুষ্ঠানের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে লালবাজারের পুলিশকর্তারা প্রধান বিচারপতির এজলাস ও লাগোয়া চত্বর ঘুরে দেখেন। কাল, বুধবার নতুন চার বিচারপতি শপথ নেবেন বলে হাইকোর্ট সূত্রে জানা গিয়েছে।

Advertisement

এ দিন কেন্দ্রীয় ও রাজ্য সরকারি অফিস, ব্যাঙ্ক বন্ধ থাকায় হাইকোর্টে বেশি ভিড় হয়নি। আইনজীবীদের একাংশ জানান, টানা ৬৯ দিনের কর্মবিরতির জেরে অনেক মামলাই তালিকার নীচের দিকে চলে গিয়েছে। সেই সব মামলা তালিকার উপরের দিকে আসতে সময় লাগবে। হাইকোর্টে গরমের ছুটি শুরু হবে ১৯ মে। ছুটি শেষ হবে ৩ জুন। তার পরেই হাইকোর্ট পুরনো ছন্দে ফিরবে বলে মনে করছেন অনেক আইনজীবী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন