State News

আসানসোল নিয়ে রাজ্যের কাছে রিপোর্ট তলব মানবাধিকার কমিশনের

গত ২৫ মার্চ থেকে আসানসোল-রানিগঞ্জ এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি অশান্ত ছিল। তা নিয়ন্ত্রণে আনতে দিনকয়েক যথেষ্ট বেগ পেতে হয়েছিল প্রশাসনকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০১৮ ২০:২১
Share:

বোমায় জখম পুলিশকর্তা অরিন্দম দত্তচৌধুরী। ফাইল চিত্র।

আসানসোল-রানিগঞ্জ এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে রাজ্য সরকারের কাছে রিপোর্ট চাইল জাতীয় মানবাধিকার কমিশন। সম্প্রতি মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব এবং রাজ্য পুলিশের ডিজি-র কাছে রিপোর্ট চেয়েছে কমিশন। এমনকী, বিশেষ দল গঠন করে ঘটনার তদন্তের নির্দেশও দেওয়া হয়েছে।

Advertisement

গত ২৫ মার্চ থেকে আসানসোল-রানিগঞ্জ এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি অশান্ত ছিল। তা নিয়ন্ত্রণে আনতে দিনকয়েক যথেষ্ট বেগ পেতে হয়েছিল প্রশাসনকে। এমনকী, আইনশৃঙ্খলা পরিস্থিতি উপযুক্ত নয় বলে রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীকেও ওই এলাকায় যেতে নিষেধ করেছিল নবান্ন। এই পরিস্থিতিতে স্বতঃপ্রণোদিত ভাবে ঘটনার রিপোর্ট রাজ্যের কাছে চাইল কমিশন।

সংবাদমাধ্যমে প্রকাশিত বিভিন্ন রিপোর্ট থেকে কমিশন জেনেছে, ঘটনায় অনেক মানুষ আহত হয়েছেন। মৃত্যুর ঘটনাও ঘটেছে। এমনকী, আইনশৃঙ্খলা পরিস্থিতিতি মোকাবিলা করতে গিয়ে গুরুতর জখম হয়েছে পুলিশ আধিকারিক। পাশাপাশি, আক্রান্ত কোনও কোনও মানুষ ১০০ নম্বরে ফোন করে সাহায্যের আর্জি জানালেও পুলিশের সহযোগিতা পাওয়া যায়নি। এই পরিস্থিতিতে কমিশন চাইছে, সিনিয়র এক পুলিশ অফিসারের নেতৃত্বে তদন্ত দল গঠন করা হোক। সেই দল এলাকায় গিয়ে সব দিক খতিয়ে দেখে তিন সপ্তাহের মধ্যে রিপোর্ট পাঠাবে কমিশনকে।

Advertisement

আরও পড়ুন, বিজেপির দল কেন আসানসোলে, প্রশ্ন অধীরদের

সরকারি ভাবে নবান্ন এই বিষয়ে কোনও মন্তব্য করতে চায়নি। তবে এক রাজ্যের পুলিশকর্তা বলেন, ‘‘ইতিমধ্যেই ঘটনার তদন্ত হয়েছে। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে উপযুক্ত পদক্ষেপ করা হয়েছে। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। ৭০-৮০ জনকে গ্রেফতারও করেছে পুলিশ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন