ডব্লিউবিসিএস পরীক্ষার্থীদের জন্য বই প্রকাশ করলেন রাজ্যপাল

পরীক্ষার্থীদের জন্য বইটি প্রকাশের উদ্যোগ নেন ডব্লিউবিসিএস অফিসাররাই। বইটির প্রধান সম্পাদক রাজ্যপালের অফিসার অন স্পেশাল ডিউটি সুজয় কুমার সিকদার, ডব্লিউবিসিএস (এগজিকিউটিভ)।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০১৮ ০৫:৪২
Share:

ডব্লিউবিসিএস পরীক্ষার্থীদের জন্য বই প্রকাশ করলেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী।

ডব্লিউবিসিএস পরীক্ষার্থীদের জন্য বই প্রকাশ করলেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। ২৮ এপ্রিল শনিবার রাজভবনে বইটি প্রকাশিত হয়। বইটির নাম ক্র্যাক-ডব্লিউবিসিএস (জেনারেল স্টাডিজ)।

Advertisement

পরীক্ষার্থীদের জন্য বইটি প্রকাশের উদ্যোগ নেন ডব্লিউবিসিএস অফিসাররাই। বইটির প্রধান সম্পাদক রাজ্যপালের অফিসার অন স্পেশাল ডিউটি সুজয় কুমার সিকদার, ডব্লিউবিসিএস (এগজিকিউটিভ)। বইটি লিখতে সহযোগিতা করেছেন আরও পাঁচ জন সফল ডব্লিউবিসিএস অফিসার। তাঁরা হলেন গোবিন্দ হালদার, বাপ্পাদিত্য মণ্ডল, জয়দীপ পাল, সৈকত মাজি এবং সহকারী সম্পাদক জীবনেশ রায়। অফিসারদের থেকে তথ্য সংগ্রহ করে বইটি লিখেছেন লীলা রায়।

প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য এই প্রথম বই লেখার উদ্যোগ নিয়েছেন রাজ্যের সফল ডব্লিউবিসিএস অফিসাররা। এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন রাজ্যপাল। রাজভবনে ওই দিন বই প্রকাশ অনুষ্ঠানে তিনি বলেন, ‘‘ডব্লিউবিসিএস অফিসাররা হলেন রাজ্য প্রশাসনের মূল স্তম্ভ। রাজ্যের নানা উন্নয়নমূলক কাজের সঠিক রূপায়ণ, বন্যা-দুর্যোগ মোকাবিলা, নির্বাচন পরিচালনা ও এলাকার শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে তাঁরা নিরলস পরিশ্রম করেন।’’ বর্তমানে হাওড়া, পুরুলিয়া ও কোচবিহারের জেলাশাসকপদে এই অফিসাররা দক্ষতার সঙ্গে তাঁদের দায়িত্ব পালন করেছেন বলেও মন্তব্য করেন তিনি।

Advertisement

রাজ্যপালের পাশাপাশি এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করেছেন রাজ্য পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান সইদুল ইসলাম। রাজ্যপালের মুখ্য সচিব সতীশচন্দ্র তিওয়ারি সমাজে সিভিল সার্ভিসের ভূমিকা নিয়ে তাঁর বক্তব্য রাখেন। রাজ্যপালের বিশেষ সচিব দীপক কুমার গৌতম তাঁর দীর্ঘ কর্মজীবনের অভিজ্ঞতার কথা জানান। তা ছাড়া সিভিল সার্ভিসের দায়িত্ব সম্পর্কে তাঁর মতামতও ব্যক্ত করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন