বৈশাখী ঝড়বৃষ্টিতে মৃত আট

মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা-সহ বিভিন্ন জেলায় বজ্রাঘাতে পাঁচ জন, দেওয়াল চাপা পড়ে দু’জন এবং বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক জন— মোট আট জনের মৃত্যু হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০১৮ ০৪:০৪
Share:

ঘনঘটা: মেঘ দেখে মাঠ থেকে ঘরের পথে কৃষক। নদিয়ার ভীমপুরে। ছবি: সুদীপ ভট্টাচার্য

এপ্রিলে দহনের মোকাবিলায় ঝড়বৃষ্টি নিয়ে প্রকৃতি বেশ উদার ছিল। মে-র সূচনাতেও সেই ধারা অব্যাহত। বুধবার দু’দফার ঝড়বৃষ্টিতে ভরা বৈশাখের গরম রীতিমতো ঘায়েল! দক্ষিণবঙ্গের বিভিন্ন এলাকা বিপর্যস্ত। মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা-সহ বিভিন্ন জেলায় বজ্রাঘাতে পাঁচ জন, দেওয়াল চাপা পড়ে দু’জন এবং বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক জন— মোট আট জনের মৃত্যু হয়েছে।

Advertisement

দুপুরে এক দফা ঝড় বয়ে যায় বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ২৪ পরগনার একাংশে। দমকা হাওয়া বয়েছে কলকাতাতেও। বিকেলে প্রবল ঝড়ের সঙ্গে জোর বৃষ্টি নামে পুরুলিয়া, বাঁকুড়া, দুই মেদিনীপুর এবং হাও়ড়ায়। মুর্শিদাবাদে বাজ পড়ে তিন জনের মৃত্যু হয়। ওই জেলারই সাগরদিঘিতে দেওয়াল চাপা পড়ে এক জন প্রাণ হারান। নদিয়ার চাপড়ায় বজ্রাঘাতে এক জনের মৃত্যু হয়। ওই জেলারই কৃষ্ণগঞ্জে দেওয়াল চাপা পড়ে এক জন প্রাণ হারিয়েছেন। বসিরহাটের স্বরূপনগরে বজ্রাঘাতে মারা যান এক জন। ক্যানিংয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক জন প্রাণ হারিয়েছেন।

আবহবিদেরা জানান, এই ঝড়বৃষ্টির মূলে আছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপরকার একটি ঘূর্ণাবর্ত এবং তার সঙ্গে জুড়ে থাকা নিম্নচাপ অক্ষরেখা। তারাই বঙ্গোপসাগর থেকে অতিরিক্ত জলীয় বাষ্প টেনে আনছে দক্ষিণবঙ্গের পরিমণ্ডলে। সেই জলীয় বাষ্প ঘনীভূত হয়ে তৈরি করছে বজ্রগর্ভ মেঘপুঞ্জ। ঘূর্ণাবর্তটি থিতু হওয়ায় আজ, বৃহস্পতিবারেও গাঙ্গেয় বঙ্গে ঝড়বৃষ্টির আশঙ্কা রয়েছে।

Advertisement

দিল্লির মৌসম ভবন সূত্রের খবর, গাঙ্গেয় বঙ্গ এবং লাগোয়া পূর্ব ভারতের বায়ুস্তরের উপরের দিকে জোরালো ঠান্ডা হাওয়া বইছে। তার ফলে বায়ুমণ্ডলের উপরের এবং নীচের স্তরে তাপমাত্রার ফারাক বেশি হয়ে যাচ্ছে। জলীয় বাষ্প দ্রুত ঘনীভূত হয়ে ঝড়বৃষ্টির মেঘ তৈরি করছে। রেডার-চিত্র বিশ্লেষণ করে হাওয়া অফিস জানিয়েছে, দুপুরের মেঘটি নদিয়া ও উত্তর ২৪ পরগনার উপর দিয়ে বাংলাদেশে গিয়েছে। তার প্রভাবে আলিপুরে বিকেলে ঘণ্টায় ৫৭ কিলোমিটার বেগে ঝো়ড়ো হাওয়া বয়েছে। স্থায়িত্ব ছিল এক মিনিট। বিকেলের ঝ়়ড়টি পূর্ব মেদিনীপুর হয়ে বঙ্গোপসাগরের দিকে চলে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন