দুই জেলায় ঝড়ের তাণ্ডব

তছনছ হয়ে গেল নদিয়া ও উত্তর ২৪ পরগনার বিস্তীর্ণ অঞ্চল। মঙ্গলবার দুপুর-শেষে মেঘ দেখে প্রথমে স্বস্তিই পেয়েছিলেন মানুষ। কিন্তু তার পরেই সব লন্ডভন্ড।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ মে ২০১৮ ১১:২৮
Share:

দুর্যোগ: বাগদা রোডে গাছ পড়ে বিপত্তি। ছবি: নির্মাল্য প্রামাণিক

বড়জোর পনেরো বিশ-মিনিট। প্রথমে ধুলোর ওড়াউড়ি। কয়েক মিনিটে গতি বাড়িয়ে তা-ই হয়ে উঠল প্রবল ঝড়। সঙ্গে বৃষ্টি। তাতেই তছনছ হয়ে গেল নদিয়া ও উত্তর ২৪ পরগনার বিস্তীর্ণ অঞ্চল। মঙ্গলবার দুপুর-শেষে মেঘ দেখে প্রথমে স্বস্তিই পেয়েছিলেন মানুষ। কিন্তু তার পরেই সব লন্ডভন্ড।

Advertisement

নদিয়ার আড়ংঘাটা স্টেশনের কাছে গাছ ভেঙে পড়ে রানাঘাট-গেদে শাখায় ট্রেন বন্ধ হয়ে যায়। ফুলিয়ায় গাছের ডাল ভেঙে দীর্ঘক্ষণ বন্ধ থাকে শিয়ালদহ শাখায় শান্তিপুর-রানাঘাট ট্রেন চলাচল। গাছ পড়ে বনগাঁ-বাগদা সড়ক ও নবদ্বীপ-কৃষ্ণনগর রাজ্য সড়কে যান চলাচল থমকে যায়।

ঝড়ে উড়ে গিয়েছে বহু বাড়ির চাল। তার ছিঁড়ে, খুঁটি উপড়ে বিস্তীর্ণ এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গিয়েছে। নদিয়ায় শক্তিনগর জেলা হাসপাতাল ডুবে যায় অন্ধকারে। বিকল হয়ে যায় জেনারেটরও। শুধু নদিয়াতেই আহত হয়েছেন ১৩ জন। তার মধ্যে পাঁচ জন শান্তিপুরে। কৈখালির কাছে দত্তফুলিয়া-কৃষ্ণনগর সড়কে অটোর উপর গাছ পড়ে তিন জন আহত হন। রানাঘাটে হোর্ডিং ভেঙে আহত হন এক জন। রানাঘাট ২ ব্লক অফিসের কাছে চায়ের দোকানে গাছ পড়ে চার জন আহত হন। বনগাঁয় এক যুবকের মাথায় ডাল ভেঙে পড়ে।

Advertisement

বেশির ভাগ খেতেই এখন পাকা বোরো ধান রয়েছে। ঝড়বৃষ্টির দাপটে তাতে বড়সড় ক্ষতির আশঙ্কা করছেন চাষিরা। তবে ক্ষতির পরিমাণ এখনও হিসেব করে উঠতে পারেনি কৃষি ও উদ্যানপালন দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন