পাচার হয় না: কমিশন

কিন্তু স্বেচ্ছাসেবীদের অনেকের দাবি, কমিশনের বক্তব্যের সঙ্গে বাস্তবের পার্থক্য রয়েছে। চা বাগান, পাহাড় এলাকায় পাচারের অভিযোগ বারবার ওঠে

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০১৮ ০৩:৩২
Share:

প্রতীকী ছবি।

উত্তরবঙ্গের নানা এলাকা থেকে বারবার নারী পাচারের অভিযোগ উঠেছে। কিন্তু রাজ্য মহিলা কমিশনের কাছে এমন তথ্য নেই বলে দাবি করলেন কমিশনের চেয়ারপার্সন লীনা গঙ্গোপাধ্যায়। শুক্রবার দুপুরে তিনি শিলিগুড়ি সংশোধনাগারে যান। লীনাদেবী বলেন, ‘‘আট মাস দায়িত্ব নিয়েছি। উত্তরবঙ্গ থেকে পাচারের অভিযোগ পাইনি। কোনও পরিবার অভিযোগ করেনি।’’ তাঁর কথায়, বিক্ষিপ্ত ঘটনা থাকতেই পারে। তবে সামগ্রিক ভাবে কিছু পায়নি কমিশন।

Advertisement

কিন্তু স্বেচ্ছাসেবীদের অনেকের দাবি, কমিশনের বক্তব্যের সঙ্গে বাস্তবের পার্থক্য রয়েছে। চা বাগান, পাহাড় এলাকায় পাচারের অভিযোগ বারবার ওঠে। বিয়ের নামেও পাচার করা হয়। সম্প্রতি খড়িবাড়িতে এক নাবালিকার বাবা-মা জানান, উত্তরপ্রদেশে মেয়ের বিয়ে দিয়েছেন। পুলিশ বাবা-মা’কে গ্রেফতার করেছে। ফিরিয়ে আনা হয়েছে মেয়েটিকে। লিগাল এড ফোরামের অমিত সরকারের দাবি, ‘‘অনেক সময় টাকার বিনিময়ে বিয়ে দেওয়া হয়। তা পাচারেরই নামান্তর।’’ শিলিগুড়ির পুলিশ কমিশনার সুনীলকুমার চৌধুরীর বক্তব্য, ‘‘পাচার সংক্রান্ত অভিযোগ এলেই তদন্ত করি।’’

লীনা অবশ্য জানান, বেশির ভাগ ক্ষেত্রে মহিলারা কাজের জন্য ভিন রাজ্যে থাকছেন। কেউ কেউ পরিবারের সঙ্গে যোগাযোগ রাখেন না। একে পাচার বলা যায় না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন