West Bengal SSC Scam

নিয়োগ দুর্নীতির দুই ‘মিডলম্যান’কে গ্রুপ সি মামলাতেও জেলে জিজ্ঞাসাবাদ করার আবেদন সিবিআইয়ের

কোন কোন ধারায় মামলা করা হয়েছে, সিবিআই আইনজীবীর কাছে জানতে চান বিচারক চক্রবর্তী। কারা দুর্নীতির শিকার, তা-ও জানানোর নির্দেশ সিবিআইয়ের আইনজীবীকে দিয়েছে সিবিআইয়ের বিশেষ আদালত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৩ ১৬:২১
Share:

নবম দশমের নিয়োগ দুর্নীতি মামলায় জেল হেফাজতে রয়েছেন ‘মিডলম্যান’ প্রসন্নকুমার রায় এবং প্রদীপ সিংহ। গ্রাফিক: শৌভিক দেবনাথ

নবম দশমের নিয়োগ দুর্নীতি মামলায় জেল হেফাজতে রয়েছেন ‘মিডলম্যান’ প্রসন্নকুমার রায় এবং প্রদীপ সিংহ। তবে সিবিআই আধিকারিকদের অনুমান, গ্রুপ সি নিয়োগ দুর্নীতিতেও হাত থাকতে পারে অভিযুক্তদের। তাই এ বার, সিবিআইয়ের বিশেষ আদালতের কাছে গ্রুপ সি মামলাতেও প্রসন্ন এবং প্রদীপকে জেলে জিজ্ঞাসাবাদের অনুমতি চাইল সিবিআই। আগামী ২৪ তারিখ এই মামলার শুনানি রয়েছে।

Advertisement

বৃহস্পতিবারের শুনানির সময় দুই মামলার তদন্ত প্রক্রিয়া নিয়ে মোটের উপর সন্তোষ প্রকাশ করলেও গ্রুপ সি নিয়োগ দুর্নীতি মামলার তদন্তের গতি নিয়ে বৃহস্পতিবার ফের প্রশ্ন তোলেন বিচারক অর্পণ চক্রবর্তী। বিচারক চক্রবর্তী বলেন, ‘‘আমি বলছি না যে তদন্ত হচ্ছে না। তবে তিন চতুর্থাংশ তদন্ত হয়েছে। বাকি এক চতুর্থাংশ তদন্ত কেন হচ্ছে না?’’

দুই মামলায় কোন কোন ধারায় মামলা করা হয়েছে, সিবিআই আইনজীবীর কাছে তা-ও জানতে চান বিচারক চক্রবর্তী। পাশাপাশি কারা দুর্নীতিগ্রস্ত এবং কারা দুর্নীতির শিকার, তা-ও তাড়াতাড়ি জানানোর নির্দেশ সিবিআইয়ের আইনজীবীকে দেয় সিবিআইয়ের বিশেষ আদালত।

Advertisement

স্কুলে শিক্ষক নিয়োগ মামলায় অভিযুক্ত রাজ্যের প্রাক্তন শিক্ষা এবং শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্ত পার্থ বর্তমানে প্রেসিডেন্সি সংশোধনাগারে বন্দি। তাঁকে বৃহস্পতিবার সেখান থেকে মামলার শুনানির জন্য আলিপুরে সিবিআইয়ের বিশেষ আদালতে নিয়ে যাওয়া হয়। তাঁর সঙ্গে আলিপুরের এই জজ কোর্টে নিয়ে যাওয়া হয়েছিল স্কুলে নিয়োগ দুর্নীতির বিভিন্ন অভিযোগে প্রেসিডেন্সি জেলে বন্দি আরও কয়েক জনকে। ছিলেন সুবীরেশ ভট্টাচার্য, কল্যাণময় গঙ্গোপাধ্যায়, শান্তিপ্রসাদ সিন্হা এমনকি, দুই ‘মিডলম্যান’ প্রসন্ন এবং প্রদীপও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন