West Bengal Weather

Weather update: বৃষ্টিতে কমেছে তাপমাত্রা, স্বস্তি দক্ষিণবঙ্গে! আর কত দিন ঝড়-বৃষ্টি, জানাল আলিপুর

রবিবার রাজ্যের প্রায় সব জেলাতেই তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের নীচে। গত সপ্তাহে কলকাতা-সহ বহু জেলার তাপমাত্রা  ছিল ৪০ ডিগ্রির কাছাকাছি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২২ ১৭:০৪
Share:

আগামী পাঁচ দিন তাপমাত্রা স্বাভাবিকের কাছাকাছিই থাকবে। ফাইল চিত্র

গত দু’দিন বিক্ষিপ্ত বৃষ্টিতে কলকাতায় তাপমাত্রার পারদ নেমেছে অনেকটাই। স্বস্তি ফিরেছে দক্ষিণবঙ্গেও। রবিবার রাজ্যের প্রায় সব জেলাতেই তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের নীচে। গত সপ্তাহে কলকাতা-সহ বহু জেলার তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রির কাছাকাছি। সোমবার তা ৩৪ ডিগ্রির কাছাকাছি থাকার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। অন্য দিকে, আরও চার দিন দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টি হবে উত্তরবঙ্গেও। আগামী পাঁচ দিন তাপমাত্রা স্বাভাবিকের কাছাকাছিই থাকবে। আপাতত শুক্রবার পর্যন্ত প্রবল গরমের হাত থেকে রেহাই পেতে পারেন দক্ষিণবঙ্গবাসী।

সোম ও মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গে কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। পূর্বাভাস অনুযায়ী, হাওয়ার গতিবেগ থাকতে পারে ৫০-৬০ কিলোমিটারের মতো। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে গোটা দক্ষিণবঙ্গেই। সাধারণত, প্রাক-বর্ষার মরসুমে বিস্তৃত এলাকা জুড়ে ভারী বৃষ্টির সম্ভাবনা কমই থাকে। তবে কলকাতা-সহ শহরতলি এবং পশ্চিমাঞ্চল-সহ গোটা দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দফতর থেকে।

Advertisement

পূর্বাভাস অনুযায়ী, হাওয়ার গতিবেগ থাকতে পারে ৫০-৬০ কিলোমিটারের মতো। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে বুধ ও বৃহস্পতিতে। ৪০-৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে এই দু’দিন। বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে শুক্রবার পর্যন্ত। বৃষ্টির অনুকূল পরিস্থিতি রয়েছে উত্তরবঙ্গেও। সোমবার আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়া গোটা উত্তরবঙ্গেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গেও সোম ও মঙ্গলবার ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন