West Bengal Weather

একা মন্দৌসে রক্ষা নেই, নতুন ঘূর্ণাবর্ত দোসর! কলকাতায় আরও চড়ল পারদ

মন্দৌসের শক্তি কমলেও এখনই নিম্নচাপের হাত থেকে রেহাই পাওয়া যাচ্ছে না। দক্ষিণ আন্দামান সাগরে অন্য একটি ঘূর্ণাবর্তের অনুকূল পরিস্থিতি রয়েছে। যা থেকে নতুন ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২২ ০৯:৪৪
Share:

বঙ্গোপসাগরে অবস্থিত ঘূর্ণিঝড় এবং নিম্নচাপের কারণে দক্ষিণবঙ্গে তাপমাত্রা ঊর্ধ্বমুখী। ফাইল ছবি।

কলকাতায় আবার তাপমাত্রা বাড়ল। শনিবারের তুলনায় সামান্য বেড়ে শহরের সর্বনিম্ন তাপমাত্রা রবিবার হয়েছে ১৮.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে তা ২ ডিগ্রি বেশি। বঙ্গোপসাগরে অবস্থিত ঘূর্ণিঝড় এবং নিম্নচাপের কারণে দক্ষিণবঙ্গে তাপমাত্রা ঊর্ধ্বমুখী।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৭.২ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা স্বাভাবিক। আগামী কয়েক দিনে তাপমাত্রায় বড় কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই বলেই জানাচ্ছেন আবহবিদরা।

সপ্তাহের শেষে ঘূর্ণিঝড় মন্দৌস তাণ্ডব চালিয়েছে দক্ষিণ ভারতে। তামিলনাড়ু, পুদুচেরীর উপকূল ঘেঁষা এলাকায় ঘূর্ণিঝড়ের প্রভাবে তুমুল ঝড়বৃষ্টি হয়েছে। ঘূর্ণিঝড়টি এখন শক্তি হারিয়ে পরিণত হয়েছে নিম্নচাপে। সুস্পষ্ট নিম্নচাপ হিসাবে তা অবস্থান করছে তামিলনাড়ুর উপরে। আগামী কয়েক ঘণ্টায় ধীরে ধীরে তার শক্তি আরও কমে যাবে।

Advertisement

তবে মন্দৌসের শক্তি কমলেও এখনই নিম্নচাপের হাত থেকে রেহাই পাওয়া যাচ্ছে না। হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ আন্দামান সাগরে অপর একটি ঘূর্ণাবর্তের অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। যা থেকে আগামী ১৩ ডিসেম্বর একটি নতুন ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে।

ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপের প্রভাবে কলকাতা ও সংলগ্ন এলাকায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। গত ২৪ ঘণ্টাতেও বৃষ্টি হয়নি। তবে রবিবার সারাদিন কলকাতায় আকাশ আংশিক মেঘলা থাকবে বলে পূর্বাভাস।

ঘূর্ণিঝড়ের প্রভাব কাটলেই কনকনে ঠান্ডায় চেনা শীতের আবহ অনুভূত হতে চলেছে পশ্চিমবঙ্গে, এমনটাই আশা করছেন আবহবিদরা। ডিসেম্বরের শেষের দিকে পারদ নামতে পারে হু হু করে। ফলে বড়দিন এবং নতুন বছরে জমিয়ে শীতের আমেজ উপভোগ করা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন