Rain fall

Cyclone Jawad: শনি-রবিতে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি, ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দিল হাওয়া অফিস

আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার সকাল থেকেই উপকূল এলাকাগুলিতে ৪৫-৬৫ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে। সন্ধ্যার দিকে তা ৮০ কিলোমিটারও হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২১ ২৩:০১
Share:

আন্দামান সাগরের উপর অবস্থান করা নিম্নচাপ যদি শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়, তা হলে তার নাম হবে জাওয়াদ। এই নামটি রেখেছে সৌদি আরব।

শীতের আমেজ মিললেও এখনই জাঁকিয়ে ঠান্ডা পড়ার আভাস নেই রাজ্যে। এর মধ্যেই প্রবল ঝড়বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। আন্দামান সাগরের মাঝামাঝি জায়গায় তৈরি হওয়া একটি নিম্নচাপ বলয় ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে পূর্বাভাসে জানানো হয়েছে। তার জেরে আগামী ৪ ও ৫ ডিসেম্বর অর্থাৎ শনিবার ও রবিবার রাজ্যে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি হতে পারে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

আবহাওয়া দফতর জানিয়েছে, আন্দামান সাগর ও সংলগ্ন এলাকায় যে নিম্নচাপ বলয় তৈরি হয়েছে, তা আগামী ২৪ ঘণ্টার মধ্যে শক্তি সঞ্চয় করতে করতে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে সরতে থাকবে। তার পর সেটি বঙ্গোপসাগরের দক্ষিণ-পূর্ব ও পূর্ব-মধ্য এলাকায় পৌঁছে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এর পর উত্তর-পশ্চিমে সরতে সরতে আরও শক্তি বাড়িয়ে ৪ ডিসেম্বর সকালে ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশের উপকূলের দিকে এগিয়ে যাবে। যার জেরে বাংলার একাধিক জেলায় বৃষ্টি হতে পারে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement

আন্দামান সাগরের উপর অবস্থান করা নিম্নচাপ যদি শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়, তা হলে তার নাম হবে জাওয়াদ। এই নামটি রেখেছে সৌদি আরব।

Advertisement

হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী ৪ ডিসেম্বর পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দুই ২৪ পরগনা, ঝা়ডগ্রাম ও হাওড়ায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হতে পারে। ৩০-৪০ কিলোমিটার বেগে বইতে পারে বাতাস।

অন্য দিকে, ৫ ডিসেম্বর বজ্রবিদ্যুৎ-সহ ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দুই ২৪ পরগনা, ঝাড়গ্রাম, কলকাতা, হাওড়ায়। এই জেলাগুলিতে বাতাসের গতিবেগ প্রতি ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার হতে পারে। এ ছাড়াও পুরুলিয়া, বাঁকুড়া, হুগলি, নদিয়া, বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান ও মালদহের কিছু অঞ্চলেও ভারী বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। সেখানে বাতাসের গতিবেগ ৩০-৪০ কিলোমিটার প্রতি ঘণ্টায়।

আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার সকাল থেকেই উপকূল এলাকাগুলিতে ৪৫-৬৫ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে। সন্ধ্যার দিকে তা বাড়তে বাড়তে প্রতি ঘণ্টায় ৮০ কিলোমিটার হতে পারে।

যে সব মৎস্যজীবীরা সমুদ্রে গিয়েছেন, তাঁদের বৃহস্পতিবারের মধ্যে ফিরে আসতে বলা হয়েছে। একই সঙ্গে শুক্রবার থেকে রবিবার পর্যন্ত তাঁদের সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন