এক দফায় ৪৫ কুইন্টাল ধান কিনবে রাজ্য সরকার

কৃষকের কাছ থেকে এক দফায় সর্বাধিক ৪৫ কুইন্টাল ধান কিনবে রাজ্য সরকার। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানিয়েছে খাদ্য দফতর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০১৮ ০২:০৭
Share:

মেমারির নবস্থায় এক চালকলে চলছে ধান কেনা। ছবি: উদিত সিংহ

কৃষকের কাছ থেকে এক দফায় সর্বাধিক ৪৫ কুইন্টাল ধান কিনবে রাজ্য সরকার। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানিয়েছে খাদ্য দফতর।

Advertisement

২০১৮-’১৯ খরিফ মরসুমে কৃষক-পিছু ৯০ কুইন্টাল ধান কেনার কথা জানিয়ে কিছু দিন আগে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল রাজ্য সরকার। কিন্তু বিভিন্ন জায়গা থেকে অভিযোগ আসতে শুরু করে, কৃষকের পক্ষে এক বারে ৯০ কুইন্টাল ধান বিক্রয় কেন্দ্রে নিয়ে যাওয়া সম্ভব নয়। সেই সুযোগকে কাজে লাগিয়ে ফড়েরা ধান বিক্রি করছিল। তবে দু’দফায় ৪৫ কুইন্টাল করে ধান বিক্রি করতে পারবেন কৃষকেরা। আর এক দফায় ৯০ কুইন্টাল ধান বেচতে হলে সংশ্লিষ্ট কৃষককে নথি দেখিয়ে প্রমাণ করতে হবে যে, তাঁর দুই হেক্টর জমি আছে।

প্রশাসনিক সূত্রের ব্যাখ্যা, খরিফ মরসুমের ধান বিক্রির ক্ষেত্রে দেখা গিয়েছে, এক জন কৃষক সর্বাধিক ৪০-৪৫ কুইন্টাল ধান বিক্রির জন্য কেন্দ্রে আনছেন। আর ৭০-৮০ কুইন্টাল যাঁরা আনছেন, তাঁরা আনছেন ব্যবসায়িক কারণে। এই দুই পরিস্থিতি বিবেচনা ৪৫ কুইন্টালের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন