Municipality Election 2020

করোনা: প্রশাসক বসলে কী করবে পুর বোর্ড, চর্চা

করোনার মতো রোগ মোকাবিলায় পুরসভা ও কর্পোরেশনের বড় ভূমিকা রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২০ ০৩:১৮
Share:

পুরমন্ত্রী ফিরহাদ হাকিম।—ফাইল চিত্র।

বোর্ডের মেয়াদ শেষ হলে করোনা পরিস্থিতি মোকাবিলায় পুরসভা ও কর্পোরেশনের ভূমিকা নিয়ে চিন্তিত প্রশাসন। বৃহস্পতিবার পুর প্রধান ও মেয়রদের সঙ্গে পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়। সে ক্ষেত্রে আইনের মধ্যে থেকেই সংশ্লিষ্ট সকলের রাজনৈতিক ও সামাজিক কর্তব্যের উপর ভরসা করতে চাইছে রাজ্য প্রশাসন।

Advertisement

করোনার মতো রোগ মোকাবিলায় পুরসভা ও কর্পোরেশনের বড় ভূমিকা রয়েছে। স্বাস্থ্য দফতরের সঙ্গে হাত মিলিয়ে সুরক্ষার একটা বড় অংশের কাজ করে পুরসভা। স্বাস্থ্য সম্পর্কিত সচেতনতা প্রচার, স্যানিটাইজেশন ও জরুরি পরিস্থিতিতে ত্রাণের সেই কাজ নিয়ে আলোচনা করতেই এ দিন ভিডিয়ো কনফারেন্স করেন পুরমন্ত্রী। সেখানেই একাধিক পুরপ্রধান বোর্ডের মেয়াদ শেষ হয়ে যাওয়ার ব্যাপারে মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। বিষয়টি নিয়ে সরকার যে ভাবনাচিন্তা করছেন, আলোচনায় তা জানিয়ে দেন পুরমন্ত্রী। প্রায় ১০০ পুরসভা ও কর্পোরেশনের মধ্যে এই পরিস্থিতির মুখে পড়তে হতে পারে কলকাতা কর্পোরেশনেও। মন্ত্রী নিজে এই বোর্ডের মেয়র।

সরকারি স্তরে এ নিয়ে আলোচনা শুরু হয়েছে। মে-জুনে মেয়াদ শেষের আগে রাজ্যে কোনও পুরসভা বা কর্পোরেশনের ভোট সম্ভব নয় বলেই মনে করছেন শীর্ষ কর্তারা। শাসক শিবিরের এক নেতার কথায়, ‘‘এমন ব্যতিক্রমী পরিস্থিতির জন্য কেউই তৈরি থাকে না। এখানে জীবন-মৃত্যুর ব্যাপার। তাই সে সব বিবেচনা করে ব্যবস্থা হবে।’’ তাঁর দাবি, মানবিকতার স্বার্থে পদক্ষেপে করতে খামতি রাখবে না সরকার। এ দিন ডেঙ্গি প্রতিরোধ নিয়েও পুরসভাগুলিকে সতর্ক করেন পুরমন্ত্রী। করোনার জেরে স্বাস্থ্য কর্মীদের বাড়ি বাড়ি যেতে সমস্যা হচ্ছে বলে জানান পুরপ্রধানেরা। পুরকর্মীদের জন্য মাস্ক ও অন্যান্য সামগ্রীও চাওয়া হয়েছে মন্ত্রীর কাছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন