রোজ ভ্যালির টাকা কি দলেই ঢালতেন সুদীপ বন্দ্যোপাধ্যায়?

অর্থ লগ্নি সংস্থা রোজ ভ্যালি থেকে টাকা নেওয়ার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। কিন্তু ঠিক কার বা কীসের জন্য সেই টাকা নিয়েছেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়?

Advertisement

সুনন্দ ঘোষ

কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০১৭ ০৪:২৮
Share:

অর্থ লগ্নি সংস্থা রোজ ভ্যালি থেকে টাকা নেওয়ার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। কিন্তু ঠিক কার বা কীসের জন্য সেই টাকা নিয়েছেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়?

Advertisement

সিবিআই মনে করছে, সুদীপ মূলত দলীয় তহবিলের জন্যই টাকা নিয়েছেন। রোজ ভ্যালির কর্ণধার গৌতম কুণ্ডুর কাছ থেকে সুদীপের মাধ্যমে নেওয়া অনেক টাকা ২০১৪ সালের লোকসভা ভোটে খরচও হয়।

সুদীপ যে কখনও নিজে, কখনও লোক পাঠিয়ে রোজ ভ্যালি থেকে নগদ টাকা নিয়েছেন, ২৮ এপ্রিল ভুবনেশ্বরের বিশেষ আদালতে তাঁর এবং তৃণমূলের অন্য সাংসদ তাপস পালের বিরুদ্ধে পেশ করা চার্জশিটে তা জানিয়েছে সিবিআই। চার্জশিটে অভিযোগ করা হয়েছে, বিভিন্ন সময়ে গৌতম নিজেও টাকা নিয়ে সুদীপের সঙ্গে দেখা করেছেন। আর সেই সব টাকার বিনিময়ে রোজ ভ্যালিকে ‘নিরাপত্তা’ জুগিয়েছেন সুদীপ।

Advertisement

তৃণমূলের অন্য যে-সব নেতা-মন্ত্রীর নাম বিভিন্ন লগ্নি সংস্থার সঙ্গে জড়িয়ে গিয়েছে, তাঁদের বেশির ভাগই একাধিক সংস্থার কাছ থেকে সুবিধা নিয়েছেন বলে প্রমাণ পেয়েছেন তদন্তকারীরা। সিবিআইয়ের এক কর্তার কথায়, ‘‘একমাত্র সুদীপের ক্ষেত্রেই দেখা গিয়েছে, রোজ ভ্যালি ছাড়া অন্য কোনও লগ্নি সংস্থার সঙ্গে তিনি যোগাযোগ রাখেননি। রোজ ভ্যালির সঙ্গে তাঁর সম্পর্ক পারিবারিক পর্যায়ে পৌঁছে গিয়েছিল। গৌতমের ছেলেমেয়ের জন্মদিনেও সপরিবার নিমন্ত্রণ রক্ষা করতে গিয়েছেন তিনি।’’

আরও পড়ুন:একমাত্র মোদীই পারেন কাশ্মীর সমস্যার সমাধান করতে: মেহবুবা

আজ, সোমবার সেই সুদীপের জামিনের আবেদন জানাতে চলেছেন তাঁর আইনজীবীরা। অসুস্থ সুদীপ ভুবনেশ্বরে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন। সেই ‘অসুস্থতা’ই এখন তাঁর আইনজীবীদের মূল হাতিয়ার।

পাল্টা যুক্তি রয়েছে সিবিআইয়ের তরফেও। • জেল-হাজতে থাকাকালীন সুদীপের চিকিৎসায় কোনও সমস্যা হচ্ছে না। সেখানে গিয়ে সিবিআই অফিসারেরা তাঁকে জেরাও করেননি। • অসুস্থতার কারণ দেখিয়ে হাসপাতালে ভর্তি থাকাকালীন জামিন পাওয়া তৃণমূল নেতা দু’দিনের মধ্যে বাড়ি চলে গিয়েছেন, এমন হাতে-গরম প্রমাণ রয়েছে সিবিআইয়ের কাছে। ফলে সুদীপের ক্ষেত্রেও যে সেটা হতে পারে, সেই যুক্তি তুলে ধরা হবে। • এই অবস্থায় জামিন দিলে সুদীপ মামলার সাক্ষীদের প্রভাবিত করার চেষ্টা করবেন। এখানে তুলে ধরা হতে পারে সেই ‘প্রভাবশালী’ তত্ত্ব। সিবিআইয়ের অফিসারদের মতে, এই তত্ত্ব প্রমাণ করতে এ বার আর বেশি কাঠখড় পোড়ানোর প্রয়োজনও নেই। ‘‘যাঁকে হাসপাতালে দেখার জন্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী নিজেই উড়ে আসেন পাশের রাজ্যে, তিনি যে বড়সড় প্রভাবশালী, তা বলার অপেক্ষা রাখে না,’’ মন্তব্য এক সিবিআই অফিসারের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন