শিক্ষার মান বাড়ছে কোথায়, অধ্যক্ষদের সামনে প্রশ্ন পার্থর

কলেজগুলোয় শিক্ষার মান বাড়ছে কোথায়? অধ্যক্ষদের সামনে প্রশ্ন তুললেন ক্ষুব্ধ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।রবিবার বিকেলে আলিপুরদুয়ার শহর সংলগ্ন সিকিয়াঝোড়ায় সারা বাংলা অধ্যক্ষ পরিষদের বার্ষিক সভায় শিক্ষার মান-সহ কলেজে একাধিক বিষয় নিয়ে নিজের অসন্তোষের কথা জানান পার্থবাবু।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আলিপুরদুয়ার শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:৩৭
Share:

পড়ুয়ার সঙ্গে পার্থ চট্টোপাধ্যায়। আলিপুরদুয়ারে। ছবি: নারায়ণ দে

কলেজগুলোয় শিক্ষার মান বাড়ছে কোথায়? অধ্যক্ষদের সামনে প্রশ্ন তুললেন ক্ষুব্ধ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

Advertisement

রবিবার বিকেলে আলিপুরদুয়ার শহর সংলগ্ন সিকিয়াঝোড়ায় সারা বাংলা অধ্যক্ষ পরিষদের বার্ষিক সভায় শিক্ষার মান-সহ কলেজে একাধিক বিষয় নিয়ে নিজের অসন্তোষের কথা জানান পার্থবাবু। শনিবার থেকে শুরু হয়েছে পরিষদের বৈঠক।

মন্ত্রীর সঙ্গে সহমত অধ্যক্ষদের অনেকেও। কোনও কোনও অধ্যক্ষ জানান, শিক্ষকদের কয়েকজন কলেজের সময়েই প্রাইভেট টিউশন করেন। রাজনৈতিক চাপে কলেজে ভর্তির আসন সংখ্যার চেয়ে কয়েক গুণ বেশি পড়ুয়া ভর্তি হয়। পার্থবাবু অধ্যক্ষদের জানিয়ে দেন, অযৌক্তিক চাপের কাছে মাথা নত না করতে। কোন বহিরাগতকে কলেজে ঢুকতে না দেওয়ার নির্দেশ দিয়েছেন।

Advertisement

পার্থবাবু বলেন, “আমার কাছে খবর আছে, অনেক শিক্ষক উপস্থিতির খাতায় সই করে কমন রুমে বসে থাকেন। অনেক শিক্ষক দু’টির বেশি ক্লাস নেন না। তাঁরা নিয়মিত ক্লাসে গেলে ছাত্ররাও আসবে।” মন্ত্রী জানান, অধ্যক্ষদের শক্ত হতে হবে। তাঁর কথায়, তাঁরাই কলেজের মেরুদণ্ড, তাঁরা দুর্বল হলে শিক্ষা ব্যবস্থা দুর্বল হয়ে পড়বে।

অনেক কলেজেই অধ্যক্ষ নেই। ভারপ্রাপ্ত অধ্যক্ষরা কাজ চালাচ্ছেন। পার্থবাবু জানান, সরকার চেষ্টা করছে। সেই সঙ্গেই তাঁর বক্তব্য, মুখ্যমন্ত্রী সহকারী অধ্যক্ষের পদেরও অনুমোদন দিয়েছেন। কলেজের বার্ষিক সভায় বাইরে থেকে শিল্পীদের না এনে পড়ুয়াদেরই অনুষ্ঠান করতে দেওয়ার উপরেও জোর দেন শিক্ষামন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন