WB panchayat Election 2023

বছর দুয়েক ধরেই দাপট বেড়ে চলেছিল বাসিরের

যে প্রশ্নটি সব থেকে বড় হয়ে দেখা দিয়েছে, তা হল: কোমরে আগ্নেয়াস্ত্র গুঁজে দিনদুপুরে ঘুরে বেড়াচ্ছেন, শাসক দলের মদত না থাকলে বাসিরের এই সাহস বা দাপট হয় কী ভাবে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ডোমকল শেষ আপডেট: ১১ জুন ২০২৩ ০৮:৩২
Share:

বাসির মোল্লা। —নিজস্ব চিত্র।

এক দিকে মনোনয়ন জমা চলছে। অন্য দিকে, সেই এলাকাতেই তিনি ঘুরে বেড়াচ্ছিলেন। পুলিশ চেপে ধরতেই তাঁর কোমরে গোঁজা আগ্নেয়াস্ত্রটি ধরা পড়ে যায়। তিনি বাসির মোল্লা, সারাংপুর অঞ্চলের ঠিকাদার ও তৃণমূল নেতা। বানিয়াখালির গ্রামে বড় হয়ে ওঠা বাসির কংগ্রেস পরিবার থেকে উঠে এসেছেন। দলের একটি সূত্রের দাবি, তিনি সারাংপুর অঞ্চল তৃণমূলের সভাপতি ছিলেন। যদিও দলের জেলা সভাপতি তা মানতে নারাজ।

Advertisement

এই পর্বে যে প্রশ্নটি সব থেকে বড় হয়ে দেখা দিয়েছে, তা হল: কোমরে আগ্নেয়াস্ত্র গুঁজে দিনদুপুরে ঘুরে বেড়াচ্ছেন, শাসক দলের মদত না থাকলে বাসিরের এই সাহস বা দাপট হয় কী ভাবে?

তৃণমূল সূত্রে খবর, এখন ডোমকলের তৃণমূল বিধায়ক জাফিকুল ইসলাম ও ব্লক তৃণমূলের সভাপতি হাজিকুল ইসলামের কাছের লোক বলে পরিচিত বাসির। সেই হাজিকুল দাবি করেন, ‘‘বাসির এখন অঞ্চল সভাপতি নন, এক জন সাধারণ কর্মী।’’ ডোমকলের বিধায়ক জাফিকুল ইসলাম অবশ্য বাসির নিয়ে মুখ খুলতে চাননি। তাঁর বক্তব্য, ‘‘কোনও ভাবেই বিরোধীদের মনোনয়নে বাধা দেওয়া বা আগ্নেয়াস্ত্র নিয়ে ঘুরে বেড়ানোকে আমরা প্রশ্রয় দিই না। আমরা রক্তপাতহীন নির্বাচন চাই। যে বেআইনি কাজ করবে তাকে শাস্তি পেতে হবে।’’

Advertisement

কিন্তু স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দলের বিভিন্ন অনুষ্ঠানে বাসিরের পরিচয় দেওয়া হত সারাংপুর অঞ্চল তৃণমূলের সভাপতি হিসেবেই। তৃণমূল ও স্থানীয় সূত্রে বলা হচ্ছে, বর্তমানে সারাংপুর গ্রাম পঞ্চায়েত এলাকায় শেষ কথা বলতেন তিনি। তাঁর অনুগামী পঞ্চায়েত সদস্যদের অনাস্থায় তৃণমূলেরই গ্রাম পঞ্চায়েত প্রধান কিমকিম বিবিকে গত বছর মাঝ পথে সরতে হয়েছে পদ থেকে।

তৃণমূল সূত্রেই জানা গিয়েছে, রাজনীতির ময়দানে বাসিরের উত্থান ডোমকল পুরসভার নির্বাচনের সময়। সে সময় তৃণমূলের এক দাপুটে বিধায়কের কাছের লোক বলেও পরিচিত ছিলেন তিনি। সেই নির্বাচনে পুর এলাকার বেশ কিছু ওয়ার্ডে দাপট দেখিয়েছিলেন বাসির। কিন্তু পরে সেই নেতার সঙ্গে দূরত্ব তৈরি হয় বাসিরের। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এক বার জেলেও যেতে হয়েছিল তাঁকে। ডোমকল পুরসভায় অনাস্থা আসার পরেই পুরপ্রধানের চেয়ারে বসেন জাফিকুল। তখন থেকে দলের ‘অঞ্চল সভাপতি’ হয়ে বাসিরের দাপট বাড়ে সারাংপুরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন