আরবিআই কর্তাদেরও জেরা করবে সিবিআই

সারদা মামলায় এ বার রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া বা আরবিআই-এর দিকে দৃষ্টি ঘোরাচ্ছে সিবিআই। সারদা কেলেঙ্কারিতে সিবিআই তদন্তের নির্দেশ দিতে গিয়ে সুপ্রিম কোর্ট বলেছিল, বিভিন্ন অর্থলগ্নি সংস্থা গ্রাহকদের সঙ্গে প্রতারণা করলেও কী ভাবে তা সেবি (সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া) এবং রিজার্ভ ব্যাঙ্কের নজর এড়িয়ে গেল এবং ওই দুই সংস্থার তরফে কী কী গাফিলতি ছিল তা-ও খতিয়ে দেখতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০১৪ ০২:৫০
Share:

সারদা মামলায় এ বার রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া বা আরবিআই-এর দিকে দৃষ্টি ঘোরাচ্ছে সিবিআই।

Advertisement

সারদা কেলেঙ্কারিতে সিবিআই তদন্তের নির্দেশ দিতে গিয়ে সুপ্রিম কোর্ট বলেছিল, বিভিন্ন অর্থলগ্নি সংস্থা গ্রাহকদের সঙ্গে প্রতারণা করলেও কী ভাবে তা সেবি (সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া) এবং রিজার্ভ ব্যাঙ্কের নজর এড়িয়ে গেল এবং ওই দুই সংস্থার তরফে কী কী গাফিলতি ছিল তা-ও খতিয়ে দেখতে হবে। সেই মতো সেবি-র কয়েক জন অফিসারকে গত সপ্তাহে জেরা করেছে সিবিআই। এ বার তাঁরা রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার কয়েক জন অফিসারকেও জেরা করতে চান বলে সিবিআই সূত্রে রবিবার জানানো হয়েছে।

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি অবশ্য সারদা-তদন্তের সূত্রেই ইতিমধ্যে সেবি এবং রিজার্ভ ব্যাঙ্কের কিছু অফিসারকে এক দফা জিজ্ঞাসাবাদ করেছে। কিন্তু তাতে খুব চাঞ্চল্যকর কিছু তথ্য তাঁরা পাননি বলেই ইডি সূত্রের খবর। তবে সিবিআইয়ের একটি সূত্র এ দিন বলেন, “আমাদের কাছে নির্দিষ্ট কয়েকটি তথ্য রয়েছে। তার ভিত্তিতে আমরা মুম্বইয়ে সেবির কয়েক জন অফিসারকে জিজ্ঞাসাবাদ করেছি। সেখান থেকে পাওয়া তথ্য আমরা এ বার রিজার্ভ ব্যাঙ্কের অফিসারদের সঙ্গে কথা বলে মিলিয়ে দেখব।” সিবিআই সূত্রটি বলেন, “সারদা-সহ বিভিন্ন অর্থলগ্নি সংস্থা যখন মানুষের সঙ্গে প্রতারণা করছিল, তখন রিজার্ভ ব্যাঙ্ক কী করছিল, সে তথ্যই চাইব আমরা।”

Advertisement

সিবিআই-এর প্রাথমিক তদন্তে এমন দু’-তিন জনের নাম উঠে এসেছে, যাঁরা সারদা কর্তা সুদীপ্ত সেনের সঙ্গে সেবি ও রিজার্ভ ব্যাঙ্কের উচ্চপদস্থ কর্তাদের যোগাযোগ করিয়ে দিতেন। ধৃত ইস্টবেঙ্গল-কর্তা দেবব্রত (নিতু) সরকার এ ব্যাপারে তাঁদের নির্দিষ্ট কিছু তথ্য দিয়েছেন বলে সিবিআই সূত্রের দাবি। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার একটি সূত্র অবশ্য দাবি করছেন, সারদা যে ‘কালেক্টিভ ইনভেস্টমেন্ট স্কিম’-কে সামনে রেখে জনসাধারণের কাছ থেকে টাকা তুলত, সে বিষয়ে রিজার্ভ ব্যাঙ্কের বিশেষ কিছু করার ছিল না। বিষয়টি বরং সেবি-র দেখার কথা। কিন্তু তা সত্ত্বেও রিজার্ভ ব্যাঙ্কের ভূমিকা খতিয়ে দেখা হবেই বলে সিবিআই সূত্রটি জানিয়ে দিয়েছেন।

সিবিআই-এর বক্তব্য, যে সময়ে সারদা বাজার থেকে টাকা তুলছিল, সেই সময়ে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে সারদার অ্যাকাউন্ট নিয়ে অভিযোগের কথা জানতে পেরেছিল রিজার্ভ ব্যাঙ্ক। তদন্তকারীদের মতে, রিজার্ভ ব্যাঙ্ক স্বতঃপ্রণোদিত হয়ে সেই সময়ে ব্যবস্থা নিলে এত মানুষকে হয়তো সর্বস্ব খোয়াতে হতো না। অভিযোগ, সেই সময়ে রিজার্ভ ব্যাঙ্ক কার্যত হাত গুটিয়ে বসেছিল। ইডি অফিসারদের জেরার জবাবে রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছিল, স্বতঃপ্রণোদিত হয়ে ব্যবস্থা নেওয়ার রীতি নেই রিজার্ভ ব্যাঙ্কের। কিন্তু রিজার্ভ ব্যাঙ্কের অফিসারদের হাত গুটিয়ে বসে থাকার পিছনে কোনও নির্দিষ্ট ‘কারণ’ রয়েছে কি না এ বার তা খতিয়ে দেখবে সিবিআই। ব্যাঙ্কের নিয়ম-নীতির যে ফাঁক গলে সারদার মতো অর্থলগ্নি সংস্থা ব্যবসা চালিয়ে যাচ্ছিল, সেই ফাঁকগুলি ভরাট করা যায় কি না তা-ও খতিয়ে দেখতে চায় সিবিআই।

ইতিমধ্যেই সেবি-র কিছু অফিসারের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ আনার তোড়জোড় শুরু হয়েছে বলে সিবিআই খবর। সূত্রের খবর, সেবি-র ১৫ জন অফিসারের একটি তালিকা বানানো হয়েছে যেখানে ৩ এগ্জিকিউটিভ ডিরেক্টরের নামও রয়েছে। সাত জনকে জেরা করেছে সিবিআই। সেবি-র অভিযুক্ত অফিসারদের এক দফা জিজ্ঞাসাবাদ করেছে ইডি-ও। ইডি অফিসারদের দাবি, সারদা কেলেঙ্কারির সঙ্গে যে সেবি-র কয়েক জন অফিসার যে জড়িত ছিলেন তা স্পষ্ট হয়ে গিয়েছে। মনে করা হচ্ছে, এর পরেই নড়েচড়ে বসেছে সিবিআইও। সেবি-র কয়েক জনকে জেরা করার পরে গ্রেফতারের সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছে না তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন