উচ্চ মাধ্যমিকের নম্বরে ভর্তি বন্ধ ইঞ্জিনিয়ারিংয়ে

তিন বছর আগে, উচ্চ মাধ্যমিক পাশ পড়ুয়াদের ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির সিদ্ধান্ত নেওয়ার সময়েই সমালোচনার ঝড় উঠেছিল। এত দিনে সেই অবস্থান থেকে সরে এল রাজ্যের তৃণমূল সরকার। তারা জানিয়ে দিল, নিছক উচ্চ মাধ্যমিক পাশ করলেই আর জায়গা মিলবে না ইঞ্জিনিয়ারিংয়ে।

Advertisement

সাবেরী প্রামাণিক

কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০১৪ ০৫:১৬
Share:

তিন বছর আগে, উচ্চ মাধ্যমিক পাশ পড়ুয়াদের ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির সিদ্ধান্ত নেওয়ার সময়েই সমালোচনার ঝড় উঠেছিল। এত দিনে সেই অবস্থান থেকে সরে এল রাজ্যের তৃণমূল সরকার। তারা জানিয়ে দিল, নিছক উচ্চ মাধ্যমিক পাশ করলেই আর জায়গা মিলবে না ইঞ্জিনিয়ারিংয়ে।

Advertisement

আগের ব্যবস্থায় ঘোষণা করা হয়েছিল, জয়েন্টের কাউন্সেলিং শেষ হওয়ার পরেও ইঞ্জিনিয়ারিংয়ের যে-সব আসন ফাঁকা থাকবে, সেখানে উচ্চ মাধ্যমিকের নম্বরের ভিত্তিতে ছাত্র ভর্তি করা যাবে। কিন্তু এ বারের কাউন্সেলিংয়ের ব্যাপারে উচ্চশিক্ষা দফতর যে-নির্দেশিকা জারি করেছে, তাতে জানানো হয়েছে, আসন ফাঁকা থাকলে জয়েন্ট বা ল্যাটেরাল এন্ট্রির পরীক্ষায় কৃতকার্য ছাত্রছাত্রীদের দিয়ে তা ভর্তি করা যেতে পারে। অর্থাৎ শুধু উচ্চ মাধ্যমিক মানের পুঁজি নিয়ে আর ইঞ্জিনিয়ারিং পড়া যাবে না।

২০১১-য় ক্ষমতায় এসে তৃণমূল সরকার জানায়, ইঞ্জিনিয়ারিংয়ে ফাঁকা থেকে যাওয়া আসনে উচ্চ মাধ্যমিকের নম্বরের ভিত্তিতেও ভর্তি হওয়া যাবে। সে-ক্ষেত্রে কলেজগুলি নিজেরাই ছাত্র ভর্তি করবে। এই নিয়ে বিতর্ক শুরু হয়ে যায়। মূলত বেসরকারি কলেজগুলিতে ইঞ্জিনিয়ারিংয়ের আসন ফাঁকা থাকে। সেই সব কলেজে আসন পূরণের জন্য সরকারের মাথাব্যথা কেন, কেনই বা জয়েন্টে না-বসেই উচ্চ মাধ্যমিক পাশ ছাত্রছাত্রীরা ভর্তির সুযোগ পাবেন, সেই প্রশ্ন ওঠে। এতে মানের সঙ্গে আপস হবে, ইঞ্জিনিয়ারিং পড়তে আসা ছাত্রছাত্রীদের মধ্যে একটা বৈষম্য করা হবে বলেও যুক্তি দেখান অনেকে। আবার অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)-এর নিয়ম অনুযায়ী প্রতিযোগিতামূলক পরীক্ষায় উত্তীর্ণ না-হলে ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তিই করা যায় না। উচ্চ মাধ্যমিকের ভিত্তিতে ভর্তি নেওয়া হলে সেই নিয়মও লঙ্ঘিত হবে বলে জানান অনেকে। কিন্তু সরকার কোনও যুক্তিতেই কান দেয়নি। বিগত তিন বছর এই পদ্ধতিতে ছাত্র ভর্তি হয়ে এসেছে।

Advertisement

কিন্তু সম্প্রতি জারি করা নির্দেশিকায় উচ্চশিক্ষা দফতর জানিয়েছে, ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির জন্য তিন দফায় অনলাইন কাউন্সেলিং হবে। তার পরেও যে-সব আসন খালি থাকবে, তাতে ছাত্র ভর্তি হবে রাজ্য জয়েন্ট বা ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির জাতীয় পরীক্ষা জেইই (মেন)-এর মেধা-তালিকা থেকে। এ ছাড়া ভর্তি হতে পারবেন সেই সব ছাত্রছাত্রী, যাঁরা ল্যাটেরাল এন্ট্রির প্রবেশিকা পরীক্ষা জেলেট-এর মাধ্যমে ইঞ্জিনিয়ারিংয়ের দ্বিতীয় বর্ষে ভর্তির চেষ্টা করেছেন, কিন্তু আসন খালি না-থাকায় সুযোগ পাননি। যেমন, এআইসিটিই স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমাধারী বা ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর নিয়ে বিএসসি পাশ করা পড়ুয়ারা।

উচ্চশিক্ষা দফতর সূত্রের খবর, সম্প্রতি জয়েন্টের কাউন্সেলিং নিয়ে উচ্চশিক্ষা দফতর ও জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের একটি বৈঠক হয়। সরাসরি উচ্চ মাধ্যমিকের নম্বরের ভিত্তিতে ছাত্র ভর্তি হলে যে এআইসিটিই-র নিয়ম লঙ্ঘিত হয়, সেই বিষয়টি আলোচনায় উঠে আসে। তিন বছর ধরে সেই নিয়ম ভাঙা হয়ে চলেছে। আর যাতে নিয়ম লঙ্ঘন না-হয়, সেই জন্য উচ্চ মাধ্যমিকের নম্বরের ভিত্তিতে ভর্তি বন্ধ হওয়া দরকার বলে আলোচনায় ঠিক হয়। তার ভিত্তিতেই আগের ব্যবস্থা বন্ধ করার নির্দেশিকা জারি হয়েছে।

কিন্তু তিন বছর ধরে এআইসিটিই-র নিয়ম ভাঙা হল কেন?

উচ্চশিক্ষা দফতরের কোনও কর্তার কাছে এই প্রশ্নের উত্তর নেই। জয়েন্ট এন্ট্রান্স বোর্ডও এই বিষয়ে কোনও কথা বলতে রাজি নয়।

জয়েন্ট এন্ট্রান্স বোর্ড সম্প্রতি জানিয়েছে, জয়েন্টের মেধা-তালিকায় নাম থাকা ছাত্রছাত্রীদের আসন পছন্দ করার সম্ভাব্য সময়সীমা ১ থেকে ১২ জুলাই। ১৪ জুলাই প্রথম দফার অনলাইন কাউন্সেলিংয়ের ফলাফল বেরোবে। তবে জেইই (মেন)-এর ফল বেরোলে তবেই কাউন্সেলিংয়ের নির্দিষ্ট দিন জানাতে পারবে বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন